29 C
আবহাওয়া
৬:৫৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত

ঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত

ঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত

বিএনএ ডেস্ক, ঢাকা: বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস এখন ঢাকায়। মঙ্গলবার (১ মার্চ) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলারের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে মার্চের প্রথম সপ্তাহে পরিচয়পত্র পেশ করবেন নতুন রাষ্ট্রদূত। ৪ এপ্রিল বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্ণ হবে। এই ঐতিহাসিক মুহূর্তকে সামনে রেখে ঢাকা ও ওয়াশিংটনের মধ্যে মার্চ ও এপ্রিল মাসজুড়ে দুই দেশের বেশ কিছু সফর বিনিময় ও আলোচনা হবে। এমন গুরুত্বপূর্ণ সময়ে ঢাকায় পা রাখলেন দেশটির নতুন দূত।

পিটার হ্যাস বাংলাদেশে দায়িত্ব পালনের উদ্দেশ্যে গত কয়েক মাস ধরে প্রস্তুতি নিয়েছেন। ফেব্রুয়ারিতে তিনি ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন। সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম-সহ মিশনের কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় করেন। এ সময় তিনি বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও এগিয়ে নিতে গভীরভাবে কাজ করার ইচ্ছা ব্যক্ত করেন। দুই দেশের সম্পর্কের ৫০ বছরকে ভিত্তি ধরে সামনে এগিয়ে যেতে চান তিনি।

প্রসঙ্গত, পিটার হ্যাস একজন পেশাদার কূটনীতিক। তিনি সর্বশেষ মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ভারপ্রাপ্ত সহকারী মন্ত্রী ছিলেন। একইসঙ্গে তিনি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক ও বাণিজ্য বিষয়ক মুখ্য উপ-সহকারী মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মার্কিন পররাষ্ট্র দফতরের পাঁচ ভৌগলিক ব্যুরোর বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ভারতের মুম্বাইয়ে মার্কিন কনস্যুলেট জেনারেলে কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া তিনি লন্ডন, জাকার্তা, বার্লিন, রাবাতে মার্কিন মিশনে কূট-নৈতিক দায়িত্ব পালন করেছেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ