30 C
আবহাওয়া
৯:১৩ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » জাহাঙ্গীরনগরে ‘মাতৃভাষা উৎসব’

জাহাঙ্গীরনগরে ‘মাতৃভাষা উৎসব’

জাহাঙ্গীরনগরে ‘মাতৃভাষা উৎসব’

বিএনএ, জাবি : ‘সকল ভাষার সমান মর্যাদা’ এই প্রতিপাদ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে দুই দিন ব্যাপী মাতৃভাষা উৎসব ২০২২। বর্ণমালা ও চিত্রকর্ম প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হওয়া এ উৎসব শেষ হয় (২৮ ফেব্রুয়ারি) সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় সংসদ এ উৎসবের আয়োজন করে।
আয়োজনের প্রথম দিন বিশ^বিদ্যালয়ের পরিবহণ চত্বর এলাকায় সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ‘বর্ণমালা ও চিত্রকর্ম প্রদর্শনী’ অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে বাংলাদেশে অবস্থানরত নৃগোষ্ঠীদের ভাষা ও চিত্রকর্ম প্রদর্শিত হয়। ওই দিনই ‘ভাষা মতিন বক্তৃতামালা- ০১’ অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা অনুষদ ভবনের ১১৯ নং কক্ষে।
সেখানে ‘ভাষার দূষণ’ নিয়ে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মানস চৌধুরী, ‘ঔপনিবেশিক সময় থেকে ভাষার বর্তমান অবস্থা’ নিয়ে আলোচনা করেন দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন এবং সাংস্কৃতিক কর্মী ও লেখক ডালিয়া চাকমা আলোচনা করেন ‘ভাষার রাজনীতি’ নিয়ে।
দ্বিতীয় দিন বিশ^বিদ্যালয়ের ছবি চত্বর এলাকায় সন্ধ্যা ৬টা থেকে শুরু হয় প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া নৃগোষ্ঠীরা অংশগ্রহণ করে। এদিন আলোচনায় ভাষার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক আদনান আজিজ চৌধুরী।
মাতৃভাষা উৎসবের ব্যাপারে জানতে চাইলে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক তাসবিবুল গণি ণিলয় বলেন, “বাংলাদেশে অনেক ভাষা বিদ্যমান রয়েছে। কিন্তু সকল ভাষাকে বাংলাদেশে সমান মর্যাদা দেওয়া হচ্ছে না। বাংলাদেশের বিশাল জনগোষ্ঠী বাংলা ভাষাভাষী হওয়ায় অন্যান্য যে ভাষা রয়েছে সে ভাষাসমূহকে দমিয়ে রাখে। প্রত্যেকটা ভাষাকে সমান মর্যাদা যেনো দেওয়া হয় সে জায়গা থেকেই আমাদের মাতৃভাষা উৎসব।”
বিএনএনিউজ২৪.কম/শাকিল/এনএএম

Loading


শিরোনাম বিএনএ