29 C
আবহাওয়া
৪:১২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আগামী দিনে ফেসবুক কী কী সেবা দিতে চায়

আগামী দিনে ফেসবুক কী কী সেবা দিতে চায়

Facebook page taken over by hackers why not closed?

বিএনএ, রিপোর্ট:  আগামী দিনে ফেসবুক কী কী সেবা দিতে চায়, জানলে অবাক হবেন। তাতে অনেক জনপ্রিয় অ্যাপস হঠাৎ মার খেয়ে মার্কেট থেকে উধাও হয়ে যাবে! তাহলে কী ফেসবুক মোবাইল ফোনের মত জরুরি কিছু হয়ে পড়বে মানুষের কাছে?

শুধু সামাজিক যোগাযোগের সাইট আর বার্তা আদানপ্রদানের অ্যাপে নিজেদের সীমাবদ্ধ রাখতে চায় না ফেসবুকা পাশাপাশি কেনাকাটা, অর্থ লেনদেনসহ অনলাইনকেন্দ্রিক সব সেবাই নিয়ে আসতে চায় প্রতিষ্ঠানটি।

ব্যক্তিগত সেবার একটি প্লাটফর্ম

ফেসবুকের সব অ্যাপ – মেসেঞ্জার, ইনস্টাগ্রাম, আর হোয়াটস অ্যাপকে একটি একক ব্যবস্থায় আনতে চান মার্ক জাকারবার্গ এই ব্যবস্থায় ব্যক্তিগত নিরাপত্তায় বাড়তি জোর দেয়া হবে। বার্তা আদানপ্রদান ছাড়াও এটিকে এমনভাবে গড়ে তোলার পরিকল্পনা তাঁর, যা ‘কথা বলা, ভিডিও চ্যাট, গ্রুপ স্টোরি, ব্যবসা, লেনদেন, বাণিজ্য এবং সব ধরণের ব্যক্তিগত সেবার একটি প্লাটফর্ম হয়ে উঠবে।’ সম্প্রতি এক ব্লগপোস্টে লিখেছেন তিনি।

পেমেন্ট সেবা

আগামী দিনে ফেসবুকের অ্যাপেই মিলবে পেমেন্ট সেবা। ধরুন প্রতিষ্ঠানটি পেপালের সাথে জোটবদ্ধ হলো। তখন চাইলে অনলাইনে কেনাকাটা, রেস্টুরেন্ট বিল, সরকারি সেবার বিল সবই পরিশোধ করা সম্ভব হবে মেসেজিং অ্যাপ দিয়েই। নেয়া যাবে রাইড শেয়ারিং সেবাও। অবশ্য এরইমধ্যে যুক্তরাষ্ট্রে মেসেঞ্জারের মাধ্যমে লেনদেনের সুবিধা রয়েছে। হোয়াটস অ্যাপের মাধ্যমে পরীক্ষামূলক লেনদেন ব্যবস্থা চালু হয়েছে ভারতেও।

নিজস্ব মুদ্রা

ব্যবহারকারীদের অর্থ লেনদেনের সুবিধার জন্য ফেসবুক নিজস্ব ডিজিটাল মুদ্রা তৈরি করছে বলে নিউইয়র্ক টাইমস তাদের এক প্রতিবেদনে উল্লেখ করেছে। এ বিষয়ে ফেসবুক বিস্তারিত কিছু প্রকাশ করেনি। তবে নতুন একটি দল বিটকয়েনসহ অন্য ক্রিপ্টোকারিন্সেগুলোর ব্যবহারের প্রযুক্তি নিয়ে কাজ করছে বলে প্রতিবেদনে জানানো হয়। এটি বাস্তবায়ন হলে অর্থ লেনদেনের জন্য ব্যবহারকারীদের ব্যাংক বা পেপাল অ্যাকাউন্ট লাগবে না।

ওয়ান-স্টপ শপ

নিজস্ব ভার্চুয়াল মুদ্রা চালু হলে ফেসবুকের মাধ্যমে অনলাইন কেনাকাটা বা সেবা নেয়ার বড় একটি চ্যালেঞ্জ দূর হয়ে যাবো মেসেজিং অ্যাপ প্লাটফর্মটি তখন পরিণত হবে ‘ওয়ান স্টপ শপে। রেস্টুরেন্ট রিজার্ভেশন, পরিবহন সেবা নেয়া, কিংবা মার্কেটপ্লেস থেকে পণ্য কেনা, সম্ভব হবে সবই। এমনকি ভবিষ্যতে অ্যামাজনের মত ই-কমার্স ব্যবসাতেও নামতে পারে ফেসবুক, ধারণা বিশেষজ্ঞদের।

আয়ের নতুন উৎস

নতুন এই প্ল্যাটফর্মের পরিকল্পনা বাস্তবায়ন হলে বিজ্ঞাপনের বাইরে আয়ের নতুন নতুন দুয়ার খুলবে ফেসবুকের জন্যা কেনাকাটার ক্ষেত্রে তখন সেবাদাতা কিংবা ব্যবসা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে কমিশন নিতে পারবে তারা। যেমনটি এখন অ্যাপল করে থাকো অ্যাপভিত্তিক লেনদেনে তারা ৩০ ভাগ পর্যন্ত অর্থ কেটে রাখো

চ্যালেঞ্জও আছে

ফেসবুকের এই পরিকল্পনা কতটা বাস্তবায়ন সম্ভব তা নির্ভর করবে ব্যবহারকারীদের উপর এই পরিবর্তনের পর পথে ইজরাপসহ বিভিন্ন দেশের আইনি বাধাও অদের পেরুতে হবে। আবহের উপর৷ কেননা ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ায় ফেসবুকের উৎ উপর আস্থার সংকট রয়েছে।

সূত্র : Deutsche Welle (DW)

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ