35 C
আবহাওয়া
২:০৭ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » সাবেক তিন রাষ্ট্রপতির জন্মদিন আজ

সাবেক তিন রাষ্ট্রপতির জন্মদিন আজ


বিএনএ ডেস্ক : হুসেইন মুহম্মদ এরশাদ, বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ ও অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ সাবেক এই তিন রাষ্ট্রপতির জন্মদিন আজ।

জানা গেছে, ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছিলেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান মরহুম হুসেইন মুহম্মদ এরশাদ।  ১৯৮৩ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এরশাদ। ২০১৯ সালের ১৪ জুলাই তিনি মারা যান।

অন্যদিকে, ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার পেমই গ্রামে জন্মগ্রহণ করেন সাবেক রাষ্ট্রপতি ও অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ।তিনি ১৯৯০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন।

সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ ১৯৩১ সালের ১ ফেব্রুয়ারি মুন্সিগঞ্জ জেলার নারায়ণগঞ্জ গ্রামে জন্মগ্রহণ করেন।  ২০০২ সালে রাষ্ট্রপতি পদে নির্বাচিত হন তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ। তিনি ২০০৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।এছাড়াও অধ্যাপক ইয়াজউদ্দিন আহম্মেদ ১৯৯১ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। ২০১২ সালে তিনি মারা যান।

বিএনএ/ওজি

 

Loading


শিরোনাম বিএনএ