30 C
আবহাওয়া
১১:১৫ পূর্বাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » আরও তিনটি পরমাণু স্থাপনা বন্ধ করল জার্মানি

আরও তিনটি পরমাণু স্থাপনা বন্ধ করল জার্মানি


বিএনএ, বিশ্বডেস্ক : আরও তিনটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দিয়েছে জার্মানি। জলবায়ু পরিবর্তন রোধে নেয়া পরিকল্পনার অংশ হিসেবে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের দিকে ঝুঁকছে ইউরোপের এই দেশটি।

শুক্রবার (৩১ ডিসেম্বর) পরমাণু বিদ্যুৎকেন্দ্র তিনটি বন্ধ করা হয়। এর আগে জার্মান সরকার জানিয়েছিল, ছয়টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মধ্যে তারা তিনটি কেন্দ্র বন্ধ করে দেবে। বাকিগুলোও দ্রুত বন্ধ করা হবে। শুক্রবার বন্ধ করার আগে তিনটি স্থাপনা থেকে ৪.২ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হতো যা দেশের মোট বিদ্যুৎ চহিদার শতকরা ১২ ভাগ। জার্মানির মোট চাহিদার ৪১ শতাংশ পূরণ হয় নবায়নযোগ্য জ্বালানি খাত থেকে। আর গ্যাস থেকে আসে ১৫ ভাগ এবং কয়লাভিত্তিক প্রকল্প থেকে আসে ২৮ শতাংশ বিদ্যুৎ।

২০০২ সালে সাবেক মধ্য-বামপন্থি চ্যান্সেলর গেরহার্ড শ্রোয়েডারের সময় প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়। সে সময় তার সরকার নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের দিকে পা বাড়ায়।

ভূমিকম্প ও সুনামির কারণে ২০১১ সালে জাপানের ফুকুশিমার পারমাণবিক কেন্দ্রে ভয়াবহ বিপর্যয়ের ঘটে। এরপর তৎকালীন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল পারমাণবিক বিদ্যুৎ ব্যবহার শূন্যের কোটায় নামিয়ে আনার চূড়ান্ত সিদ্ধান্ত নেন। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ