Bnanews24.com
Home » মৃত্তিকা একাডেমি পুরস্কার পেলেন রিপন রহমান খান
ছবি ঘর সংগঠন সংবাদ সব খবর

মৃত্তিকা একাডেমি পুরস্কার পেলেন রিপন রহমান খান

মৃত্তিকা একাডেমি পুরস্কার পেলেন রিপন রহমান খান

কবিতা চর্চা ও সাংস্কৃতিক সংগঠন মৃত্তিকা একাডেমি ৩১ডিসেম্বর ২০২১ সমাজ,কর্মক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বেশ কয়েকজনকে সম্মামনা দিয়েছে। তাদের মধ্যে রয়েছেন বিনোদক বিষয়ক প্রতিবেদক, বিএনএ সহ সম্পাদক রিপন রহমান খান।

নাগরিক ঐক্যের সভাপতি জনাব মাহমুদুর রহমান মান্না
বক্তব্য রাখেন মাহমুদুর রহমান মান্না

চিত্রাংকন, নৃত্য, আবৃত্তি, সংগীত, অভিনয় প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে ৬ই এপ্রিল ১৯৯৫ খ্রিঃ মৃত্তিকা একাডেমি যাত্রা শুরু করে। বিভিন্ন সামাজিক ও সৃষ্টিশীল কাজের মধ্য দিয়ে কাজ কর্ম করে আসছে, সেই ধারাবাহিকতায় ২৫তম বর্ষপূর্তি উপলক্ষে গুণিজনের কাজের স্বীকৃতি স্বরূপ ‘মৃত্তিকা পদক’-২০২১ প্রদান, ‘সম্প্রীতির বাংলাদেশ শীর্ষক’ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে গেলো, গত ৩১ ডিসেম্বর রাজধানীর কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা মিলনায়তনে।

গুণিজনের কাজের স্বীকৃতি স্বরূপ ‘মৃত্তিকা পদক’-২০২১ প্রদান

মৃত্তিকা একাডেমি’র প্রতিষ্ঠাতা সভাপতি কবি রানা হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের সভাপতি জনাব মাহমুদুর রহমান মান্না। অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন অঝরা দাশ, অনা দাশ ও তানিয়া।

স্বাগত বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক গাজী জাকির হোসেন ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শান্তনা মিঠু। প্রধান আলোচক ছিলেন : বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি’র প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক এ. কে.এম আব্দুল আঊয়াল। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মানবাধিকার ফোরামের সভাপতি, জনাব এ্যাডভোকেট ফারুক আহমেদ, জনাব কাজী শাহীন খান (এডভাইজার, আফতাব গ্রুপ), ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি জনাব এলাহী নেওয়াজ খান, কবি আল হাফিজ ,আল্পনা টিভি’র (আইপি) চেয়ারম্যান জনাব মাহমুদুর রহমান, (শিক্ষাবিদ, সমাজকর্মি ও উপদেষ্টা, মৃত্তিকা একাডেমি), অধ্যাপক মোঃ আব্দুল হাই,জনাব কায়সার আলম নিলয় (চিত্র-পরিচালক)। এবছর ২৫তম বর্ষপূর্তি উপলক্ষে ‘মৃত্তিকা পদক’-২০২১ প্রদান করা হয় ২৫জন গুণি-মানুষকে।

সাংস্কৃতিক পর্বে পরিবেশন করা হয় পল্লিকবি জসিম উদ্দীনের ‘নকশিকাঁথার মাঠ’ কবিতার অংশ বিশেষ নিয়ে প্রদশর্নী হয় ‘আর একদিন আসিও’ গ্রন্থণা: আনোয়ার পারভেজ, নিদের্শনা: জি এম মোর্শেদ। অংশগ্রহণে: আনোয়ার পারভেজ, ফারজানা রোজী, সুলতানা পারভিন শিমুল, শাফিন মুরাদ, আসমা মালিহা ও সুদীপ ঘোষ। এবং গীতিনাট্য: ‘যুদ্ধের রাত পেরিয়ে’ সকল অতিথিদের মুগ্ধ করে তুলে।

সাংস্কৃতিক পর্বে পরিবেশন
সাংস্কৃতিক পর্বে পরিবেশন

মূলভাবনা ছিলেন : রানা হোসেন নিদের্শনা: দোলন ইমাম, সহকারি : রফিক অংশগ্রহণে: লিপি, ঈশিতা, ইতি, প্রীতি, তানশিলা, নাহার, নাবিলা, তানিয়া, আরিশা, দোলন ইমাম, রফিক, বিশাল, মনজু, সাকিব,মাসুদ, আহসান, অঝরা দাশ, অনা দাশ , সৃজন, ঈশান, বাউল ও গাজী জাকির হোসেন।

সব শেষে ছোটবন্ধু জান্নাতুল লামিয়া’র নৃত্য ও গাজী জাকির হোসেনের আবৃত্তি পরিবেশনা মধ্য দিয়েই অনুষ্ঠানের সমাপ্তি হয়। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন একাডেমির প্রচার সম্পাদক: মোঃ সাদিকুর রহমান।