32 C
আবহাওয়া
১১:৩৭ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » স্বাগত ২০২২

স্বাগত ২০২২


বিএনএ, ঢাকা : মহাকালের আবর্তে অতীত হলো ২০২১ সাল। নতুন একটি বছর ২০২২ যুক্ত হলো। মধ্যরাতে বিদায় জানানো হলো ২০২১ কে। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নতুন আশা নিয়ে নতুন বছরকে বরণ করল বাংলাদেশ।

ইংরেজি নববর্ষ বরণ অনুষ্ঠান উদযাপন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বেশ কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে। নির্দেশনায় থার্টি ফার্স্ট নাইটে ইংরেজি নববর্ষকে বরণ উপলক্ষে উন্মুক্ত স্থানে কোন অনুষ্ঠান না করার অনুরোধ জানানো হয়েছে।

এতে বলা হয় , মহামারী করোনা ভাইরাসের কারণে বিভিন্ন দেশে সকল ধরণের অনুষ্ঠান সীমিত আকারে পালন করা হচ্ছে। থার্টি ফার্স্ট নাইটে রাজধানীর বিভিন্ন এলাকায় স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে নির্ধারিত অনুষ্ঠানসমূহ উদ্যাপন করতে নগরবাসীদের প্রতি অনুরোধ জানানো হয়। ঢাকা মহানগরের সার্বিক নিরাপত্তা ও আইন শৃঙ্খলার স্বার্থে রাস্তার মোড়, ফ্লাইওভার, রাস্তায় এবং উন্মুক্ত স্থানে কোন ধরণের জমায়েত অথবা সমাবেশ বা উৎসব না করা এবং  উন্মুক্ত স্থানে নববর্ষ উদযাপন উপলক্ষে কোন ধরণের অনুষ্ঠান, সমাবেশ, নাচ, গান ও কোন সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। কোথাও কোন ধরণের আতশবাজি বা পটকা ফোটানো যাবে না বলেও নির্দেশনায় বলা হয়।

এজন্য দেখা গেছে রাত ৯টার পরই রাজধানীর প্রধান সড়কগুলোর দোকানপাট বন্ধ হতে শুরু করে। দোকান মালিকরা তড়িঘড়ি কপাট নামিয়ে বাড়ির পথ ধরেছেন। শহরের অভিজাত এলাকাগুলোর প্রবেশাধিকার রাখা হয়েছে অনেকটাই সংরক্ষিত রাখা আছে।

পুলিশ-র‌্যাব, সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে মোতায়েন আছে যাতে কেউ জমায়েত হতে না পারে। এরমধ্যেও বাংলাদেশে রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে শুরু হয় আতশবাজির মধ্য দিয়ে নববর্ষকে বরণ।

অন্যদিকে, অস্ট্রেলিয়া ২০২১ সালকে বিদায় জানিয়েছে সিডনি সৈকতে আতশবাজির মাধ্যমে। পুরোনো স্টাইলেই তারা শুরু করেছে নববর্ষ বরণের উৎসব। আতশবাজি দেখতে সিডনি ব্রিজের বিভিন্ন পয়েন্টে ভিড় করেছে মানুষ। বিশ্বজুড়ে টিভিতে প্রচার হয়েছে সে দৃশ্য।

কিন্তু প্যারিস, লন্ডন, কুয়ালালামপুরসহ বিশ্বজুড়ে আরও অনেক জায়গাতেই নতুন বছরকে বরণ করতে আতশবাজির আনন্দ আয়োজন বাতিল করা হয়েছে। কারণ, ২০২১ সালে টিকার কারণে কোভিডের থাবা কমলেও করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের জেরে পূর্ণ আনন্দ নিয়ে মানুষের ২০২২ সাল উদযাপনের আশায় ছেদ পড়েছে। সব কিছুই করা হচ্ছে সীমিত পরিসরে, বিধিনিষেধের মধ্য দিয়ে।

বিশ্বে প্রথম আতশবাজি শুরু হয় ঘড়ির কাটা ১২টা বাজার সঙ্গে সঙ্গে অকল্যান্ডে। যদিও তা ছিল সীমিত। হারবার ব্রিজ ও স্কাই টাওয়ারে আতশবাজির পরিবর্তে উজ্জ্বল আলো জ্বলে ওঠে।

মধ্যরাতে কয়েকহাজার কিশোর-কিশোরী ওয়ালিয়ামসন পার্কে জড়ো হয়। পার্কের প্রতিটি কোণে পুলিশের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। করোনাভাইরাস মহামারিতে টানা দ্বিতীয়বার বিশ্বের বিভিন্ন স্থানে নিউ ইয়ার উদযাপনের আয়োজন সীমিত করা হয়েছে। এবার উচ্চ সংক্রমণশীল ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তারে অনেক স্থানেই আয়োজন বাতিল করা হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ