38 C
আবহাওয়া
৫:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » বাইশে যাদের হারালাম

বাইশে যাদের হারালাম

বাইশে যাদের হারালাম

।। ওসমান গনী।। 

কালের করালগ্রাসে হারিয়ে গেছে আরেকটি বছর।  ২০২২ পেরিয়ে ২০২৩ এ পা রাখতে যাচ্ছি।  সময় এভাবে পেরিয়ে যায়।  আর লোক লোকান্তর হয় সময়ের দাবীতে । তেমনি ২০২২ সালে আমরা হারিয়েছি অনেক খ্যাতিমান ব্যক্তিদের। তাঁরা রেখে গেছেন তাদের মূল্যবান সৃষ্টিকর্ম।

 

কাজী আনোয়ার হোসেন

সেবা প্রকাশনীর প্রতিষ্ঠাতা, রহস্য-ঔপন্যাসিক কাজী আনোয়ার হোসেন ১৯ জানুয়ারি বিকেল ৪টা ৪০ মিনিটে বারডেমে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর।। তিনি ‘বিদ্যুৎ মিত্র’ এবং ‘শামসুদ্দিন নওয়াব’ ছদ্মনামে লিখেছেন অসংখ্য গল্প। পাঠকদের কাছে তিনি পরিচিত প্রিয় কাজীদা নামে। প্রখ্যাত গণিতবিদ ও সাহিত্যিক বাবা কাজী মোতাহের হোসেন ও মা সাজেদা খাতুনের ঘরে ১৯৩৬ সালের ১৯ জুলাই জন্মগ্রহণ করেন কাজী শামসুদ্দিন নওয়াব। ‘কুয়াশা’ ও ‘মাসুদ রানা’ সিরিজ দিয়ে আলোচনায় আসেন কাজী আনোয়ার হোসেন।

আবদুল গাফ্ফার চৌধুরী

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরী গত ১৯ মে মৃত্যুবরণ করেন। বহুমুখী প্রতিভার স্বীকৃতিস্বরূপ পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, ইউনেসকো পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, সংহতি আজীবন সম্মাননা পদক, স্বাধীনতা পদকসহ অনেক পুরস্কার ও সম্মাননা।

পেশাদার সাংবাদিক হিসেবে তিনি ‘ডানপিটে শওকত’, ‘চন্দ্রদ্বীপের উপাখ্যান’, ‘নাম না জানা ভোরে’, ‘নীল যমুনা’, ‘শেষ রজনীর চাঁদ’ ও ‘পলাশী থেকে ধানমন্ডি’র মতো ৩৫টি বই রচনা করেন। তিনি বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড নিয়ে ‘পলাশী থেকে ধানমন্ডি’ নামের একটি সিনেমাও প্রযোজনা করেন।

আবুল মাল আবদুল মুহিত

আবুল মাল আবদুল মুহিত (২৫ জানুয়ারি ১৯৩৪ — ৩০ এপ্রিল ২০২২) ছিলেন একজন খ্যাতনামা বাংলাদেশি অর্থনীতিবিদ, রাজনীতিবিদ, লেখক এবং ভাষাসৈনিক। তিনি ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।
২০২১ সালে জুলাইয়ে তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন এবং সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা নেন। তিনি দীর্ঘদিন নানা জটিল রোগে ভুগছিলেন এবং পরিশেষে ২০২২ সালের ৩০ এপ্রিল গভীর রাতে ইউনাইটেড হাসপাতালে মারা যান।

গাজী মাজহারুল আনোয়ার

দেশের ও চলচ্চিত্রের বহু শ্রোতানন্দিত গানের স্রষ্টা তিনি। যুক্ত ছিলেন চলচ্চিত্র পরিচালনা ও প্রযোজনাতেও। গত ৪ সেপ্টেম্বর প্রয়াত হয়েছেন এই গুণী। সংস্কৃতিতে বিশেষ অবদান রাখায় ২০২১ সালে পেয়েছেন দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পদক। গীতিকবিতার জন্য ২০০২ সালে হাতে উঠেছে একুশে পদক। পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

আকবর আলি খান

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, প্রাবন্ধিক ও কলামিস্ট আকবর আলি খান ৮ সেপ্টেম্বর রাত ১০টার পর রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

১৯৪৪ সালে জন্ম নেয়া আকবর আলি খান ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছেন ইতিহাস, কানাডার কুইন্স ইউনিভার্সিটিতে অর্থনীতি। পিএইচডি গবেষণাও অর্থনীতিতে। আমলা হিসেবে পেশাজীবনের প্রধান ধারার পাশাপাশি চলেছে শিক্ষকতাও। অবসর নিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে।এরপর দুটো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হয়েছিলেন, দায়িত্ব পালনে প্রতিবন্ধকতার মুখে পদত্যাগ করেন। অর্থনীতি, ইতিহাস, সমাজবিদ্যা, সাহিত্য—বিচিত্র বিষয়ে তার গবেষণামূলক বই পাঠকের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়।

 আলী ইমাম

বিশিষ্ট লেখক, শিশুসাহিত্যিক, সংগঠক ও গণমাধ্যমব্যক্তিত্ব আলী ইমাম ২১ নভেম্বর মারা যান। শ্বাসযন্ত্র, নিউমোনিয়াসহ নানা জটিল রোগ নিয়ে ওইদিন বিকেলে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭২ বছর।

বাংলাদেশ টেলিভিশনের ‘হ্যালো, আপনাকে বলছি’ (১৯৯৯-২০০৪) নামে তার উপস্থাপিত সরাসরি অনুষ্ঠানটি জনপ্রিয় হয়েছিল। এ ছাড়া বাংলাদেশ টেলিভিশনের প্রামাণ্য শিক্ষামূলক অনুষ্ঠান ‘দেখা হয় নাই চক্ষু মেলিয়া’ (১৯৮০-১৯৮৭) প্রযোজনা করেন।

আলী ইমাম ২০০১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ২০১২ সালে শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার পান। শিশুসাহিত্যিক হিসেবে জাপান ফাউন্ডেশনের আমন্ত্রণে ২০০৪ সালে তিনি জাপান পরিভ্রমণ করেন।

কাজী রোজী

সাবেক সংসদ সদস্য, কবি ও রাজনীতিবিদ কাজী রোজী ১৯ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন। ২১ দিন করোনার সঙ্গে লড়াই করে রাত আড়াইটার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।

কাজী রোজী ১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো—পথঘাট মানুষের নাম (কাব্যগ্রন্থ), নষ্ট জোয়ার (কাব্যগ্রন্থ), আমার পিরানের কোনো মাপ নেই (কাব্যগ্রন্থ), লড়াই (কাব্যগ্রন্থ), শহিদ কবি মেহেরুন নেসা (জীবনী গ্রন্থ), রবীন্দ্রনাথ: রসিকতার কবিতা (গবেষণা গ্রন্থ)।

কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২১ সালের বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হন।

আলম খান

গত ৮ জুলাই মারা যান চলচ্চিত্র সংগীতের এ কিংবদন্তি। ফুসফুস ক্যান্সারে আক্রান্ত ছিলেন, শেষদিকে পেয়ে বসেছিল বার্ধক্যজনিত অসুস্থতাও। আলম খানের সংগীত পরিচালনার শুরুটা ১৯৬৩ সালে। ২০০৮ সালে শ্রেষ্ঠ সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

মাসুম আজিজ

অভিনয়শিল্পী, নাট্যকার ও নাট্যনির্মাতা মাসুম আজিজ গত ১৭ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান। ২০০৬ সালে ‘ঘানি’র জন্য পেয়েছেন শ্রেষ্ঠ পার্শ্ব-অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। শিল্পকলায় বিশেষ অবদানের জন্য পেয়েছেন একুশে পদক। চলতি বছরের ২ জানুয়ারি তার ক্যান্সার ধরা পড়ে। এর পরই অসুস্থতা বাড়তে থাকে।

শর্মিলী আহমেদ

গত ৯ জুলাই মৃত্যুবরণ করেন ক্যান্সার আক্রান্ত এই অভিনেত্রী। বিনোদন অঙ্গনের সবার কাছে তিনি ‘মা’ হিসেবে পরিচিত ছিলেন। গুণী এ অভিনেত্রীকে মায়ের ভূমিকায় সর্বপ্রথম দেখা গিয়েছিল ১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত ‘আগুন’ নাটকে।

কাওসার আহমেদ চৌধুরী

গীতিকারের বাইরেও তিনি পরিচিত ছিলেন চিত্রনাট্যকার ও জ্যোতিষী হিসেবে। ২২ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন এ গুণী। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যা ও রক্তের সংক্রমণসহ একাধিক স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন।

 পীর হাবিবুর রহমান

বাংলাদেশের খ্যাতিমান সাংবাদিক ও কলামিস্ট পীর হাবিবুর রহমান ৫ ফেব্রুয়ারি ৫৮ বছর বয়সে মারা যান। বরেণ্য এ সাংবাদিকের জন্ম ১৯৬৩ সালের ১২ নভেম্বর সুনামগঞ্জ শহরে।

দীর্ঘ কর্মজীবনে পীর হাবিবুর রহমান দৈনিক বাংলাবাজার, যুগান্তর, মানবকণ্ঠ, আমাদের সময় প্রভৃতি পত্রপত্রিকায় কাজ করেছেন। অনলাইন নিউজ পোর্টাল পূর্বপশ্চিমবিডি.নিউজের প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি সর্বশেষ দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

বিএনএনিউজ২৪ডটকম

 

Loading


শিরোনাম বিএনএ