24 C
আবহাওয়া
৫:৩৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » উত্তরাঞ্চলে বইছে মৃদু শৈত্যপ্রবাহ

উত্তরাঞ্চলে বইছে মৃদু শৈত্যপ্রবাহ

কুয়াশা

বিএনএ ডেস্ক: দেশের উত্তরাঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। কোথাও কোথায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। উত্তরের অনেক জেলায় সন্ধ্যা নামার আগেই কুয়াশা নামছে। সকালে দীর্ঘক্ষণ সূর্য থাকছে কুয়াশার চাদরে মোড়ানো।

এই অবস্থায় বিপাকে পড়েছেন নিম্নআয়ের মানুষেরা। সন্ধ্যা নামতেই, কিংবা সকালে সড়কে অথবা বাড়ির আশপাশে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টার দৃশ্য দেখা গেছে। এদিকে শীতের তীব্রতা বাড়তেই উত্তরাঞ্চলের জেলাগুলোয় ঠাণ্ডা-কাশিসহ শীতজনিত রোগের প্রকোপ বেড়েছে। ফলে হাসপাতালগুলোয় বেড়েছে শিশু ও বয়স্ক রোগীদের চাপ।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এ দিন দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

এ ছাড়া নওগাঁর বদলগাছিতে জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। নীলফামারীর ডিমলায় ১০ দশমিক ৭, কুড়িগ্রামের রাজারহাটে ১০ দশমিক ৩, যশোরে ১০ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শৈত্যপ্রবাহের বিস্তৃতি দেশের মধ্যাঞ্চল পর্যন্ত। ফলে গোপালগঞ্জেও সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে।

রাজধানীতে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিক, শীতের তীব্রতা বাড়ায় ছিন্নমূল ও দুস্থ মানুষেরা বিপাকে পড়েছে। শীত নিবারণে আগুন জ্বালিয়ে খানিকটা উষ্ণতার পরশ খুঁজতে দেখা গেছে ছিন্নমূল মানুষকে।

শুক্রবার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্য রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। নওগাঁ, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলেছে, তাপমাত্রা কিছুটা পরিবর্তন হতে পারে। আর পরবর্তী পাঁচদিনের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ের শেষের দিকে রাতের তাপমাত্রা কমতে পারে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ