39 C
আবহাওয়া
৪:১৭ অপরাহ্ণ - এপ্রিল ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ধান-চাল-গমের সরকারি মূল্য নির্ধারণ

ধান-চাল-গমের সরকারি মূল্য নির্ধারণ

ধান-চাল-গমের সরকারি মূল্য নির্ধারণ

বিএনএ ঢাকা: চলতি মৌসুমে ৩ লাখ টন আমন ধান ও ৫ লাখ টন সিদ্ধ চাল কিনবে সরকার। সেইসঙ্গে দেড় লাখ টন গম কেনারও সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামি ৭ই নভেম্বর থেকে আমন ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু হবে। আর গম কেনা হবে পহেলা এপ্রিল থেকে।

রোববার (৩১শে অক্টোবর) খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এতে আরও বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

সভায় সিদ্ধান্ত অনুযায়ী,  খোলা বাজার থেকে প্রতি কেজি আমন ধান ২৭ টাকা, প্রতি কেজি সিদ্ধ চাল ৪০ টাকা এবং গম প্রতি কেজি ২৮ (আটাশ) টাকা করে কেনা হবে।

গত বছরের তুলনায় এ বছর বেশি দামে ধান ও চাল কিনবে সরকার। গত বছর আমন ধান ও চালের দাম ছিলো যথাক্রমে ২৬ ও ৩৬ টাকা।

সভাপতির বক্তব্যে  খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, কৃষকের জন্য নায্যমূল্য নিশ্চিত করতে চায় সরকার। পাশাপাশি খাদ্যের নিরাপত্তা মজুত বাড়ানো দরকার। বোরো ধান সংগ্রহে সফল হয়েছে সরকার। সে ধারাবাহিকতায় আমন সংগ্রহেও সফলতা অর্জন সম্ভব হবে বলে জানান তিনি।

কৃষিমন্ত্রী ডা. আব্দুর রাজ্জাক বলেন, কৃষি প্রকৃতি ও অঞ্চল নির্ভর। দেশে ধানের পাশাপাশি পেঁয়াজ, রসুনসহ আরও বেশ কিছু কৃষি পণ্য উৎপাদিত হলেও সংরক্ষণের অভাবে কৃষক নায্যমূল্য পায় না।

সভায় মতামত তুলে ধরেন অর্থ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সিনিয়র সচিব ও সচিবগণ এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ