33 C
আবহাওয়া
৪:৪৬ অপরাহ্ণ - জুলাই ১৫, ২০২৪
Bnanews24.com
Home » তালেবানের আজকের(৩১ আগস্ট) খবর

তালেবানের আজকের(৩১ আগস্ট) খবর

তালেবানের আজকের খবর

বিএনএ,বিশ্ব ডেস্ক : আফগানিস্তানের চলতি ঘটনা প্রবাহ এর প্রতি বাংলাভাষার মানুষের আগ্রহ বেশি। যুদ্ধবিধ্বস্ত ও মানবিক বিপর্যয়ের মুখে পড়া তালেবানদের দখলে থাকা দেশটিতে লাখ লাখ নারী শিশু নানা দু:খ কষ্টে দিনাতিপাত করছেন।তারও ওপর চলছে প্রতি নিয়ত যুদ্ধের দামামা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিংকেন যা বললেন

যুক্তরাষ্ট্রের সৈন্যদের আফগান ত্যাগের পর  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিংকেন বলেছেন, আফগানিস্তানের মাটিকে কোন সন্ত্রাসীদের আর ব্যবহার করতে দেয়া যাবে না। তালেবান নেতাদের উদ্দেশ্য তিনি বলেন, নারী শিশু এবং সংখ্যালঘুদের অধিকার সংরক্ষণ করতে হবে।

যুক্তরাষ্ট্র আশা করে তালেবানরা তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে যোগ করেন মার্কিন মন্ত্রী।সূত্র:জিও টিভি।

 

অন্যথায় বোমা মেরে তালেবানদের উড়িয়ে দিতে হবে-ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার বলেছেন, তালেবান যদি  আফগানিস্তানে মার্কিন বাহিনীর রেখে যাওয়া সমস্ত অস্ত্র ও সামরিক সরঞ্জাম ফেরত দিতে অস্বীকার করে তাহলে প্রয়োজনে তাদের বিরুদ্ধে আবার যুদ্ধ করতে হবে। তিনি আরো বলেন, “যদি তালেবানের কাছ থেকে অস্ত্র ফেরত না আনা যায় তাহলে সরাসরি সামরিক বাহিনী পাঠিয়ে বোমা মেরে তাদের উড়িয়ে দিতে হবে। অথবা তালেবানদের অস্ত্রের বিনিময়ে টাকা দিতে হবে।”

আফগানিস্তানে যত অস্ত্র ও সামরিক সরঞ্জাম তালেবানের হাতে পড়েছে তার সবই ফেরত আনার দাবি জানান এই সাবেক প্রেসিডেন্ট। তিনি বলেন, “আমেরিকার ইতিহাসে এত বিশ্রীভাবে কিংবা অদক্ষতার সঙ্গে কোনো দেশ থেকে সেনা প্রত্যাহার করা হয় নি।

আফগান পরিস্থিতি চীন পর্যবেক্ষণ করছে

চীন খুব কাছ থেকে আফগান পরিস্থিতি দেখছে। বেইজিং থেকে আলজাজিরা প্রতিনিধি কারটিনা ইউ জানান, কোন রকম হস্তক্ষেপ ছাড়া আফগান পরিস্থিতি চীন খুব কাছ থেকে গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

সাংবাদিক কারটিনা ইউ বলেন, বেইজিং চায় তালেবানদের নিজেদের প্রমাণ করতে হবে। যুক্তরাষ্ট্রের উচিত তালেবানদের সময় দেয়া।

 

কাবুল বিমান বন্দরে সংবাদ সম্মেলন

মার্কিনবাহিনী কাবুল ত্যাগের পর তালেবান নেতারা কাবুল বিমান বন্দরে প্রবেশ করেন। আলজাজিরা প্রতিনিধি জানান, সোশ্যাল মিডিয়ায় দেয়া ছবির পোস্টে দেখা যায়, তালেবান মুখপাত্র জবিহউল্লাহ ও তার দল কাবুল বিমান বন্দরে প্রবেশ করেছেন। তিনি মঙ্গলবার সকালে সেখানে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

Taliban spokesman Zabihullah Mujahid speaks to Badri 313 military unit at Kabuls airport, Afghanistan August 31, 2021 in this still image obtained from a handout video. -REUTERS

ছবি: তালেবান মুখপাত্র সকালে বিমান বন্দরে বদরি ৩১৩ মিলিটারি ইউনিটের উদ্দেশ্য বক্তব্য দেন।

তালেবান মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ বিমান বন্দর রানওয়েতে সাংবাদিকদের বলেন, অভিনন্দন আফগানবাসীদের। এই বিজয় আমাদের সকলের। তিনি বলেন, ২০বছর পর আফগানিস্তানে মার্কিন যুদ্ধের অবসান এবং তালেবানদের বিজয় আগ্রাসীবাহিনীর জন্য একটি শিক্ষা। আমরা আমেরিকা ও বিশ্বের সাথে খুব ভাল সম্পর্ক রাখতে চাই। আগেকার তালেবান ও বর্তমান তালেবানের সাথে অনেক বেশি তফাৎ রয়েছে।  জিওটিভি।

 

কাবুল শান্ত

মার্কিনবাহিনী কাবুল ত্যাগের পর তালেবান সোমবার রাতে কাবুল জুড়ে তালেবান সদস্যরা ব্যাপকভাবে উল্লাস করে। আকাশে ফাঁকা গুলিবর্ষন করে। বর্তমানে কাবুল অনেকটা শান্ত রয়েছে বলে খবরে বলা হয়।

মার্কিন সৈন্যদের আফগানিস্তান ত্যাগ

আফগানিস্তান থেকে আমেরিকা তার সমস্ত সেনা অবশেষে প্রত্যাহার

৩১ আগস্ট : আফগানিস্তান থেকে আমেরিকা তার সমস্ত সেনা অবশেষে প্রত্যাহার করে নিয়েছে। এর মধ্য দিয়ে আফগানিস্তানে আমেরিকা ও তার মিত্রদের ২০ বছরের সেনা শাসনের ইতি ঘটলো। এর আগে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন প্রত্যাহারের অঙ্গীকার করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্র( ওর্য়াল্ড  ট্রেড সেন্টার) এবং মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগনে হামলার অজুহাতে  আইএস, তালেবান ও লাদেনকে ধরার জন্য আফগানিস্তানে সামরিক অভিযান চালায়।তালেবান সরকারকে উচ্ছেদ করে সেখানে মার্কিন সমর্থিত সরকার প্রতিষ্ঠিত করে।

মার্কিনবাহিনী ও তার মিত্ররা আফগানিস্তান ছেড়ে যাবার সময় বহু আফগানকে কাবুলে নিরাপত্তাহীনতার মধ্যে রেখে গেছে।এ সব আফগানদের নিরাপত্তায় জাতিসংঘের মাধ্যমে কাবুলে একটি সেফ জোন স্থাপন করার প্রস্তাব দিয়েছে। তালেবান মুখপাত্র তার বিরোধীতা করে তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।

তালেবান প্রতিনিধি সাইয়েদ আকবর আগা বলেছেন, শন্তি স্থাপনের প্রাক্কালে সেফ জোন স্থাপন অহেতুক।তাতে মনে হবে আফগানিস্তানে কোন নিরাপত্তা নেই। অতীতে যেখানে দৈনিক ৩০০-৪০০মানুষ মারা যেত সেখানে বর্তমানে আফগানিস্তানে কোন মানুষ মারা যাচ্ছে না। 

তালেবান বলছে, আফগানিস্তান এখন মুক্ত ও স্বাধীন সার্বভৌম দেশ।

এর আগে মার্কিন বাহিনীর কমাণ্ডার জেনারেল ফ্রান্ক মেকেনজি বলেন, আমরা সফলভাবে আফগানিস্তান ত্যাগ করেছি। কিন্ত আমরা যদি আরও ১০দিন কাবুলে থেকে যারা দেশত্যাগে ইচ্ছুক তাদের আনতে থাকতাম তা ১০দিনেও শেষ হতো না।

কড়া নিরাপত্তায় কাবুল বিমান বন্দর থেকে শেষ ফ্লাইটে সি-১৭ সামরিক বিমান ছেড়ে যাবার ১মিনিট আগে জেনারেল মেকেনজি বক্তব্য রাখেন।

বর্তমানে কাবুল বিমান বন্দরের নিরাপত্তায় রয়েছে তালেবান সদস্যরা।

আরও পড়ুন : সেই নারী উপস্থাপকও চলে গেলেন দেশ ছেড়ে

বিএনএনিউজ২৪ডটকম, জিএন

Loading


শিরোনাম বিএনএ