34 C
আবহাওয়া
১১:৩৩ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » সিনহা হত্যার তিন বছর আজ

সিনহা হত্যার তিন বছর আজ


বিএনএ ডেস্ক : অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খানকে হত্যার  তিন বছর আজ (সোমবার)। ২০২০ সালের ৩১ জুলাই কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে প্রাণ হারান সিনহা।

২০২২ সালের ৩১ জানুয়ারি কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন।

আলোচিত এ হত্যা মামলা মোট ১৫ আসামির মধ্যে আদালত টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, বরখাস্ত) প্রদীপ কুমার দাস ও বাহারছড়া পুলিশ ক্যাম্পের ইনচার্জ লিয়াকত আলীকে (বরখাস্ত) মৃত্যু দণ্ডাদেশ এবং এসআই নন্দ দুলাল রক্ষিত ও পুলিশের তিন সোর্সসহ ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। আর মামলা থেকে সাত পুলিশ সদস্যকে বেকসুর খালাস দেন। বর্তমানে রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছেন আসামিরা।

সিনহা মোহাম্মদ রাশেদ খান সেনাবাহিনীতে মেজর পদে থাকা অবস্থায় ২০১৮ সালে স্বেচ্ছায় অবসরে যান। তিন ভাই-বোনের মধ্যে সিনহা ছিলেন মেজো। তাদের গ্রামের বাড়ি চাঁদপুর জেলার ফরিদগঞ্জে। অবসর গ্রহণের পর থেকে সিনহা মোহাম্মদ রাশেদ ‘জাস্ট গো’ নামে একটি ইউটিউব চ্যানেলের জন্য বিভিন্ন ডকুমেন্টারি ভিডিও তৈরির কাজ শুরু করেন।

মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান ছিলেন অত্যন্ত দক্ষ, বিচক্ষণ, উদ্ভাবনশীল এবং একজন চৌকস স্বাধীনচেতা সেনা অফিসার। তিনি প্রধানমন্ত্রীসহ রাষ্ট্র কর্তৃক ঘোষিত অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তায় নিয়োজিত স্পেশাল সিকিউরিটি ফোর্স-এসএসএফের সদস্যও ছিলেন। তার জন্ম ১৯৮৪ সালের ২৬ জুলাই।
সিনহা ১৯৯৯ সালে ঢাকার বিএএফ শাহীন কলেজ থেকে প্রথম বিভাগে এসএসসি এবং ২০০১ সালে রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন।

২০০৩ সালের ২১ জানুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীতে ৫১তম লং কোর্সে যোগ দেন সিনহা। পরবর্তীতে ২০০৪ সালের ২২ ডিসেম্বর তিনি কমিশন লাভ করেন। বাংলাদেশ মিলিটারি একাডেমি-বিএমএ থেকে ২০০৪ সালে ব্যাচেলর অব সাইন্স ডিগ্রিতে ফার্স্ট ডিভিশনে পাস করেন।।

২০০৯ সালে সিনহা ক্যাপ্টেন পদে ‘স্পেশাল সিকিউরিটি ফোর্সের প্রটেকশন কোর্স-৫০’ সম্পন্ন করেন। ২০১১ সালের ১৩ মে তিনি যুক্তরাষ্ট্র থেকে ‘ভিআইপি প্রটেকশন কোর্স’ সম্পন্ন করেন। ২০১৩ সালে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আইভোরি কোস্টে দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের ২৮ ডিসেম্বর থেকে ২০১৫ সালের ২২ জানুয়ারি পর্যন্ত এসআই অ্যান্ডটি থেকে ‘বিপিসি-১৯’ কোর্স সম্পন্ন করেন।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ