25 C
আবহাওয়া
২:০৭ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » গরমে যে কারণে খাবেন করলা

গরমে যে কারণে খাবেন করলা

করলা

লাইফস্টাইল ডেস্ক: গরমের সবজি তেতো করলা। তেতো হলে কী হবে এর পুষ্টিগুণ অনেক। তাইতো পুষ্টিবিজ্ঞানীরা গ্রীষ্ককালে করলা খাওয়ার পরামর্শ দেন। কিন্তু কেন? এর পেছনে রয়েছে করলা উপকারি কিছু দিক। জানুন তেতো করলার পুষ্টিগুণ।

​পুষ্টির খনি​ করলা
প্রতি ১০০ গ্রাম করলায় ২১ ক্যালোরি, ২ গ্রাম ফাইবার, ৪ গ্রাম কার্ব। সেই সঙ্গে এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ফোলেট, পটাশিয়াম, জিঙ্ক থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন ও খনিজের সন্ধানও মেলে। তাই এমন দাবদাহের মধ্যে শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলতে চাইলে নিয়মিত করলা খেতে ভুলবেন না।

ব্লাড সুগার থাকবে নিয়ন্ত্রণে​
গরমের বেশিরভাগ ফলই ডায়াবিটিস রোগীদের জন্য উপাদেয় নয়। কিন্তু অনেক ডায়াবেটিক রোগী এই বিষয়টা বুঝেও বুঝতে চান না। আর সেই কারণেই তারা নিয়মিত আম, জাম, কাঁঠাল, লিচু খেয়ে সুগার বাড়িয়ে ফেলেন। তাই পরিস্থিতি এতটা খারাপ দিকে যাওয়ার আগেই এইসব ফলের থেকে দূরত্ব বাড়িয়ে নিন। তার পরিবর্তে রোজ পাতে রাখুন মহৌষধি করলা। তাতেই বাড়বে ইনসুলিনের কার্যক্ষমতা। এমনকি নেমে আসবে এইচবিএ১সি লেভেল। তাই সুস্থ থাকতে আজ থেকেই এই সবজিকে ডায়েটে করে দিন জায়গা।

​কাছে ঘেঁষবে না ক্যানসার​
​ক্যানসারের মতো একটি ভয়াল রোগের থেকে যে করেই হোক দূরত্ব বাড়াতে হবে। আর এই উদ্দেশ্যে সফল হতে চাইলে নিয়মিত খেতে পারেন করলা। কেননা, এই সবজিতে রয়েছে কিছু অ্যান্টিক্যানসারাস উপাদান যা কিনা দেহে ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দিতে পারে। বিশেষত, পাকস্থলী, ফুসফুস এবং ন্যাসোফ্যারিংসের ক্যানসার প্রতিরোধের কাজে এই সবজির জুড়ি মেলা ভার। তাই সুস্থ থাকতে আজ থেকেই এই সবজিকে ডায়েটে করে দিন জায়গা।

কোলেস্টেরলের যম​ করলা
আমাদের রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বাড়লে হার্ট অ্যাটাক থেকে শুরু করে একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখা জরুরি। আর সেই কাজে আপনার হাতের পাঁচ হতে পারে উচ্ছে। কারণ এই সবজিতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু কোলেস্টেরলকে বশে আনার কাজে সিদ্ধহস্ত। তাই তো বিশেষজ্ঞরা সমস্ত হাইপারলিডিমিয়ায় ভুক্তোভোগীদের নিয়মিত করলা খাওয়ার পরামর্শ দেন।

ফিরবে পেটের হাল​
গরমের দিনে পেটের হাল বিগড়ে যেতে সময় লাগে না। তাই এই সময় এমন সব খাবার খেতে হবে যাতে পেট থাকে ঠান্ডা। আর এই কাজে আপনার সহযোগী যোদ্ধা হতে পারে ফাইবার সমৃদ্ধ করলা। তাই চাঁদিফাটা আবহাওয়ায় গ্যাস, অ্যাসিডিটির মতো জটিল সমস্যার ফাঁদ এড়িয়ে চলতে চাইলে আপনাকে নিয়মিত উচ্ছে খেতেই হবে। তাতেই উপকার মিলবে হাতেনাতে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ