34 C
আবহাওয়া
১২:৩৮ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ঢাবিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টারের উদ্যোগে সেমিনার

ঢাবিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টারের উদ্যোগে সেমিনার


বিএনএ, ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর উদ্যোগে “Empowering Future: Youth as the Architect of Smart Bangladesh” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩১ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সেমিনারে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশ্বায়নের যুগে প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারের উপর গুরুত্বারোপ করে বলেন, “তরুণরা সমাজ পরিবর্তনের হাতিয়ার সময় ও সুযোগের সঠিক ব্যবহারের মাধ্যমে তরুণদের প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে হবে এবং আত্মনির্ভরশীল মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।” স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে নেতৃত্ব দেয়ার জন্য তিনি তরুণ সমাজের প্রতি আহ্বান জানান ।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে বলেন, নারীদের জন্য কাজের নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে এবং তাদের আত্মবিশ্বাসী করে তুলতে হবে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী যাতে বাধা সৃষ্টি না করতে পারে, সে ব্যাপারে তরুণ সমাজকে সচেতন থাকতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিথি আসাদুজ্জামান নূর এমপি। তিনি বলেন, নিজস্ব সৃষ্টিশীলতাকে কাজে লাগিয়ে আধুনিক ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের কাজে এগিয়ে আসার জন্য তরুণ সমাজকে সচেষ্ট থাকতে হবে। তবেই বাংলাদেশ সত্যিকার অর্থে এগিয়ে যাবে।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বিএনএ/মোছাদ্দেক, এমএফ

Loading


শিরোনাম বিএনএ