31 C
আবহাওয়া
১:২০ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমার উপকূলে ফের ঘূর্ণিঝড় সৃষ্ঠির আলামত

মিয়ানমার উপকূলে ফের ঘূর্ণিঝড় সৃষ্ঠির আলামত

আবহাওয়া অধিদফতর ঢাকা

আন্দামান সাগরের মিয়ানমার উপকূলে ফের ঘূর্ণিঝড় সৃষ্ঠির আলামত দেখা যাচ্ছে। পূর্বাভাস অনুসারে আগামী ৩ জুন মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনের কাছে তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত। ক্রমশ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ৮ জুন সেটি পৌঁছবে উত্তর পূর্ব বঙ্গোপসাগরে। ইউরোপীয় আবহাওয়া সংস্থার পূর্বাভাস অনুসারে ঘূর্ণিঝড়ের লক্ষ্য হতে পারে পশ্চিমবঙ্গ বা উড়িষ্যা উপকূল। তবে ঘূর্ণিঝড়টি কবে ভূভাগে প্রবেশ করবে সেই পূর্বাভাসের জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকটা দিন।

মিয়ানমার উপকূলে ফের ঘূর্ণিঝড় সৃষ্ঠির আলামত
মিয়ানমার উপকূলে ফের ঘূর্ণিঝড় সৃষ্ঠির আলামত

এই ঘূর্ণিঝড়ে সওয়ার হয়ে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বর্ষা ঢুকতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তবে এত তাড়াতাড়ি নির্দিষ্ট পূর্বাভাস দিতে রাজি নন তারা।

ঘূর্ণিঝড়ের নামকরণের তালিকা অনুসারে যে ঝড়টি আগে তৈরি হবে তার নাম হবে ‘বিপর্যয়’, অন্যটির নাম হবে গতি।

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা নিয়ে বেসরকারি আবহাওয়া সংস্থা পশ্চিমবঙ্গের ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা বলেন, ‘বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা রয়েছে। তবে এই ঘূর্ণিঝড় নিয়ে এখনই কিছু বলা মুশকিল। কারণ ওই একই সময় আরব সাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হবে। কোন ঝড়টি আগে তৈরি হচ্ছে তার ওপর তাদের শক্তি ও গতিপথ অনেকটা নির্ভর করছে।’

জুনের শুরুতেই রাজ্যে তাপপ্রবাহের সতর্কবার্তা। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে পশ্চিমের কয়েক জেলায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে গরম ও অস্বস্তি বাড়বে। উত্তরবঙ্গের নীচের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে ৷ উত্তরবঙ্গের জেলাগুলিতে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়বে আগামী চার দিনে। কলকাতাতেও তাপমাত্রা বাড়বে আগামী কয়েক দিনে ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত। তাপপ্রবাহের সতর্কতা না থাকলেও গরম অস্বস্তি করা হওয়া থাকবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে। কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে৷ আংশিক মেঘলা আকাশ ৷ তবে বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই।

সূত্র: হিন্দুস্তান টাইমস

# ঘূর্ণিঝড় বিপর্যয়’ #ঘূর্ণিঝড় গতি

Loading


শিরোনাম বিএনএ