37 C
আবহাওয়া
৪:৫৪ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ড. ইউনূসকে ১২ কোটি টাকা দিতে হবে: হাইকোর্ট

ড. ইউনূসকে ১২ কোটি টাকা দিতে হবে: হাইকোর্ট

ড. ইউনূসকে ১২ কোটি টাকা দিতে হবে হাইকোর্ট

বিএনএ, ঢাকা: দানের বিপরীতে এনবিআরের দাবি করা ১২ কোটি টাকা আয়কর নিয়ে ড. মোহাম্মদ ইউনূসের করা রেফারেন্স আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।বুধবার (৩১ মে) বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের বেঞ্চ এ রায় দেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, এই রায়ের ফলে ড. ইউনূসকে এখন ১২ কোটি টাকা কর দিতে হবে। গত মঙ্গলবার (২৩ মে) শুনানি শেষে আজকে রায়ের জন্য দিন ধার্য ছিল।

এর আগে ২০১১-২০১২ অর্থবছরে ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দানের বিপরীতে ড. ইউনূসের নিকট ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে নোটিশ পাঠায় এনবিআর। ২০১২-২০১৩ অর্থবছরে ৮ কোটি ১৫ লাখ টাকা দানের বিপরীতে ১ কোটি ৬০ লাখ ২১ হাজার টাকা এবং ২০১৩-২০১৪ বর্ষে ৭ কোটি ৬৫ হাজার টাকা দানের বিপরীতে ১ কোটি ৫০ লাখ ২১ হাজার টাকা কর দাবি করে নোটিশ দেওয়া হয়।

দানের বিপরীতে কর দাবির নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ড. ইউনূস আপিল ট্রাইব্যুনালে আবেদন করলে ২০১৪ সালে তা খারিজ হয়ে যায়। যদিও মোট দাবি করা করের অর্থের ১০ শতাংশ অর্থ পরিশোধ করেন তিনি। পরে ট্রাইব্যুনালের খারিজের বিরুদ্ধে হাইকোর্টে রেফারেন্স আবেদন করেন ইউনূস। হাইকোর্ট ওই নোটিশের কার্যকারিতা স্থগিত করে রুল জারি করেন।

নিয়ম অনুযায়ী, করের ১০ শতাংশ হারে তিন কোটি ৬১ লাখ ৭০ হাজার ৪৪৮ টাকা পরিশোধ করা হয়। বাকি ১২ কোটি টাকা এখন পরিশোধ করতে হবে ইউনূসকে।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ