25 C
আবহাওয়া
৯:১২ পূর্বাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » জীব-বৈচিত্র্য রক্ষায় হালদায় চার সিসি ক্যামেরা স্থাপন

জীব-বৈচিত্র্য রক্ষায় হালদায় চার সিসি ক্যামেরা স্থাপন

জীব-বৈচিত্র্য রক্ষায় হালদায় চার সিসি ক্যামেরা স্থাপন

বিএনএ,চট্টগ্রাম: মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু হেরিটেজ হালদা নদীর জীববৈচিত্র্য রক্ষায় চারটি স্থানে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। এই চার ক্যামেরার মাধ্যমে দেড় কিলোমিটার করে আরও ৬ কিলোমিটার হালদা নদী সিসি ক্যামেরার আওতায় আসলো। এতে অবৈধ জাল পেতে মা-মাছ নিধন রোধ, ইঞ্জিনচালিত নৌকা চালাচল বন্ধ, বালু উত্তোলন বন্ধ ও ডলফিনসহ জীববৈচিত্র্য রক্ষায় হালদা নদীর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা সম্ভব হবে।

হালদা নদী বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জানা গেছে, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত (অতি বিপন্ন প্রজাতি) একটি জলজ প্রাণী এখানকার ডলফিন। বিশ্বের বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি। এর মধ্যে শুধু হালদাতেই ছিল ১৭০টি। গত বছর ২০২০ সালে মরে ভেসে উঠেছিল ৩টি ডলফিন ও ৩টি মা মাছ। ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত তিন বছরে এই নদীতে মারা গেছে ২৮টি ডলফিন। এর মধ্যে তিনটিকে কুপিয়ে হত্যা করা হয়েছিল। তবে ২০২১ সালে হালদা নদীতে মৃত্যু হয়নি একটি ডলফিনেরও।

এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর হালদা গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়া জানান, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে হালদা নদীর জীববৈচিত্র্য রক্ষায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার ও নৌ-থানা ক্যাম্প স্থাপনের মাধ্যমে টহল জোরদার ও এবং মনিটরিং করার উদ্যোগ প্রশংসনীয়। বঙ্গবন্ধু হেরিটেজ ঘোষিত হালদা নদী আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদ রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। তাই হালদাপাড়ের বাসিন্দাদের সচেতন হওয়ার আহবান জানান। পাশাপাশি তিনি হালদা নদীর পুরো প্রাকৃতিক প্রজনন এলাকায় সিসি ক্যামেরা স্থাপনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

এরআগে মার্চে আটটি উচ্চ ক্ষমতা সম্পন্ন (পিটি জেড, ৩৬০ ডিগ্রী, ২ কিলোমিটার জুম) ক্যামেরা স্থাপন করে নৌ পুলিশ। যার মাধ্যমে মদুনাঘাট থেকে আমতোয়া পর্যন্ত হালদা মনিটরিং করা হচ্ছিল। আইডিএফের ক্যামেরা চারটি স্থাপন করা হয়েছে রাউজানের আজিমের ঘাট ও কাগতিয়া খালের মুখে। এসব সিসি ক্যামেরা ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্নস্থান থেকে সম্মার্টফোন এবং একাধিক ডিভাইস দ্বারা মনিটরিং করা হচ্ছে।

সদরঘাট নৌ থানার আওতায় হাটহাজারী উপজেলার রাম দাশ মুন্সির হাটে স্থাপন করা হয়েছে অস্থায়ী নৌ-পুলিশ ক্যাম্প। সিসি ক্যামেরায় অসঙ্গতি দেখা দিলেই ছুঁটে যাচ্ছেন নৌ-পুলিশ ক্যাম্পের আট পুলিশ সদস্য। নতুন করে হালদা নৌ থানা প্রতিষ্ঠার কাজ চলছে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ