23 C
আবহাওয়া
৭:৩৬ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » কে হচ্ছেন কক্সবাজারের সবেধন নীলমনি নারী?

কে হচ্ছেন কক্সবাজারের সবেধন নীলমনি নারী?

কে হচ্ছেন কক্সবাজারের সবেধন নীলমনি নারী

।। শামীমা চৌধুরী শাম্মী ।।

বিএনএ, কক্সবাজার: কক্সবাজার জেলার ৪টি সংসদীয় আসন রয়েছে। এই ৪টি আসন থেকে একজন সংরক্ষিত নারী আসনে নেতৃত্ব দেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনটি ছিল জাতীয় পার্টির দখলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য প্রয়াত ড. মাসুদা এম রশীদ চৌধুরী। এবার আওয়ামী লীগ দলীয় মনোনয়নে একজন নারী সংসদ সদস্য কক্সবাজার আসন থেকে সংসদে বসবেন। কে হচ্ছেন সেই সৌভাগ্যবান নারী এ নিয়ে জেলাজুড়ে চলছে নানান জল্পনা–কল্পনা।

সবেধন নীল মনি সংরক্ষিত আসনের সংসদ সদস্য হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন কক্সবাজারের অন্তত এক ডজন নারী নেত্রী। তবে টপ ফেভারিট আছেন হাফ ডজন। এই হাফ ডজনই মূল পর্বে আছেন। তারা উচ্চ পর্যায়ে চেষ্টা তদবির চালিয়ে যাচ্ছেন। এদের বেশিরভাগই কক্সবাজার টু ঢাকা আসা যাওয়ার মধ্যে রয়েছেন। অনেকেই এখন ঢাকায় অবস্থান করছেন। আনুকূল্য পেতে শীর্ষ নেতাদের পাশাপাশি মন্ত্রী–এমপিদের কাছেও তারা ধর্ণা দিচ্ছেন। মনোনয়ন দৌঁড়ে থাকা নেত্রীদের মধ্যে রয়েছে প্রকৌশলী, আইনজীবী, ব্যবসায়ী, অধ্যাপক ও সাবেক নারী সংসদ সদস্য।

যাদের মধ্যে সবার আগে নাম আসে বর্তমান নারী আসনের সংসদ সদস্য এবং কক্সবাজার জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কানিজ ফাতেমা আহমেদ। এছাড়া আলোচনায় রয়েছেন নারী আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপক এথিন রাখাইনের নাম।

আর নতুন করে যারা এমপি হতে দৌড়ঝাঁপ করছেন তারা হলেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী। তিনি সাবেক রাষ্ট্রদূত ও সংসদ সদস্য ওসমান সরওয়ার আলমের কন্যা। বর্তমান সংসদ সদস্য ও হুইপ সাইমুম সরওয়ার কমল ও রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজলের ছোট বোন।

ইঞ্জিনিয়ার ইসমত আরা বেগম ইসমু। তিনি মহেশখালীর ধলঘাটার বাসিন্দা। কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য এবং আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ–কমিটির সদস্য তিনি। এছাড়াও সুপ্রিম কোর্টের আইনজীবী ও আওয়ামী লীগের আইন বিষয়ক উপ–কমিটির সদস্য এডভোকেট নাসরীন ছিদ্দিকা লিনা। তিনি কক্সবাজারের প্রবীণ আয়কর আইনজীবী ছৈয়দুল হকের কন্যা।

আলোচনায় আছেন সুপ্রিম কোর্টের আইনজীবী, সহকারী অ্যাটর্নি জেনারেল ও আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপ কমিটির সদস্য এডভোকেট আনিচ উল মাওয়া আরজু। তিনি শহরের প্রয়াত আইনজীবী আবুল বশরের কন্যা। আবুল বশর কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। এছাড়াও গার্মেন্টস ব্যবসায়ী ক্য চিন থে ডলিও আছেন আলোচনায়। তিনি অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ শেষ করে দেশে ফিরে গার্মেন্টস ব্যবসা শুরু করেন। তিনি হারবাংয়ের রাখাইন পাড়ার বাসিন্দা এবং হারবাং ইউনিয়ন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক।

কক্সবাজার সিটি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক রোমানা আক্তারও আছেন নারী সংসদ সদস্য হওয়ার দৌড়ে। তিনি কক্সবাজারের বিভিন্ন এলাকায় মানবিক সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তিনি জেলা কৃষকলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রশিদ আহমেদের কন্যা।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মোস্তাক আহমেদ চৌধুরীর সহধর্মিণী বর্তমান নারী সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ ও সাবেক এমপি অধ্যাপক এথিন রাখাইন দলের হাই কমান্ডের ‘গুড বুকে’ আছেন।

শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর পছন্দের তালিকায় কে আছেন? তা নিয়ে কক্সবাজারে গ্রামের চা দোকান থেকে রাজনৈতিক এলিটদের বৈঠকঘরে আলোচনার বিষয়বস্তু হয়ে ওঠেছে।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ