30 C
আবহাওয়া
৩:৪১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » দেশে আর খাদ্য সংকট হবে না: কৃষিমন্ত্রী

দেশে আর খাদ্য সংকট হবে না: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী

বিএনএ, ঢাকা: সরকার কৃষিজ উৎপাদন বৃদ্ধিতে বহুমুখী পরিকল্পনা গ্রহণ করেছে। এগুলো বাস্তবায়ন হলে ভবিষ্যতে আর দেশে খাদ্য সংকট হবে না। এমন মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

সোমবার (২৯ আগস্ট) বিকেলে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ের সেচ ভবনে জাতীয় শোক দিবসের আলোচনায় এ কথা বলেন তিনি। ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশনের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।

কৃষিমন্ত্রী বলেন, দেশের সাড়ে ১৬ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা খুবই চ্যালেঞ্জিং। এই চ্যালেঞ্জ মোকাবেলায় বর্তমান সরকার বহুমুখী পরিকল্পনা গ্রহণ করেছে। বলেন, পুরনো কম উৎপাদনশীল ধানের জাত ব্রি ২৮ ও ২৯-এর পরিবর্তে উচ্চ উৎপাদনশীল নতুন জাত ব্রি ৮৮, ৮৯, ৯২ ও বঙ্গবন্ধু ধান ১০০-এর চাষ সম্প্রসারণে দ্রুত কাজ চলছে। এ সকল পরিকল্পনা বাস্তবায়িত হলে, ভবিষ্যতে দেশে আর কোন খাদ্য সংকট হবে না।

দেশ নিয়ে ষড়যন্ত্র চলছে

আব্দুর রাজ্জাক বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জাতিকে বিভক্ত করে গিয়েছেন। জিয়া ছিলেন ক্ষমতালোভী। তার কোন আদর্শ ছিল না। মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করলেও তার চিন্তা-চেতনার মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ প্রবেশ করে নি। তিনি মুক্তিযুদ্ধের আদর্শ  গ্রহণও করেন নি। সামরিক শাসক জিয়া এদেশে স্বাধীনতাবিরোধী শক্তিকে সমাজের সর্বত্র প্রতিষ্ঠিত করেছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, জিয়াউর রহমান দেশকে পাকিস্তানী ধারায় ফিরিয়ে নিতে চেয়েছিলেন। স্বাধীনতাবিরোধী শক্তি এখনও সমাজের সর্বত্র ঘাপটি মেরে আছে উল্লেখ করে আব্দুর রাজ্জাক বলেন, তারা সুযোগ পেলেই দেশের স্বাধীনতার বিরোধিতা করে। সুযোগ পেলেই তারা বলে রবীন্দ্রনাথের গান কেন বাংলাদেশের জাতীয় সংগীত হবে। তারা এখনও বাংলাদেশের পতাকা নামিয়ে পাকিস্তানের পতাকা উত্তোলন করতে চায়।

দেশকে ধ্বংস করার জন্য নানা রকম ষড়যন্ত্র চলছে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, বিএনপি জামায়াত, স্বাধীনতাবিরোধী শক্তি ও কিছু বুদ্ধিজীবী সারা দিন কামনা করছে, দেশ যেন দেউলিয়া হয়ে যায়। দেউলিয়া হলে অরাজকতা সৃষ্টি করে, তারা আবার ক্ষমতায় আসবে। কিন্তু তাদের এ স্বপ্ন কখনো পূরণ হবে না।

ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশনের আহ্বায়ক সেলিম হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে ও সদস্য সচিব মিন্টু খানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শম রেজাউল করিম, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, কৃষক লীগের সাধারণ সম্পাদক ও  সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি, সংসদ সদস্য শাহাদারা মান্নান এবং কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম।

বিএনএনিউজ/এইচ.এম

Loading


শিরোনাম বিএনএ