29 C
আবহাওয়া
৪:০৫ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » সারাদেশে ৩৩, হাওরে ৯০ শতাংশ ধান কাটা শেষ

সারাদেশে ৩৩, হাওরে ৯০ শতাংশ ধান কাটা শেষ


বিএনএ, ঢাকা: কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, সারাদেশে ৩৩ শতাংশ এবং ঝুঁকিপূর্ণ হাওরাঞ্চলের ৯০ শতাংশ ধান কাটা শেষ হয়েছে। হাওরে বন্যা আসার আগেই যেন ধান কাটা সম্ভব হয়, এমন জাত নিয়ে বিজ্ঞানীরা কাজ করছেন।

রোববার (৩০ এপ্রিল) সচিবালয়ে বোরো ধান নিয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা জানান।  মন্ত্রী বলেন, এবার ভালোভাবে হাওর অঞ্চলের ধান ঘরে উঠেছে। আশা করছি, খাদ্য নিয়ে কোনো সমস্যা হবে না। এ বছর ৫০ লাখ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে বলে জানান কৃষিমন্ত্রী।

তিনি বলেন, হাওরে সবমিলিয়ে ৯ লাখ ৫০ হাজার হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। হাওরে আমাদের উৎপাদনের লক্ষ্যমাত্রা ৩৮ লাখ টন। আগে প্রত্যেক বছরই দেখতাম কিছু না কিছু হাওর এলাকা ডুবে যেত, ধান নষ্ট হতো, কৃষকরা তাদের ধান ঘরে তুলতে পারত না।

কৃষিমন্ত্রী বলেন, এ বছর এই মুহূর্ত পর্যন্ত খবর হলো হাওরের ঝুঁকিপূর্ণ এলাকায় ৯০ শতাংশ ধান কাটা হয়েছে। এটি সম্ভব হয়েছে, কৃষকদেরকে আমরা তাড়াতাড়ি ধান কাটতে উৎসাহিত করেছি। সুনামগঞ্জে এক হাজার কম্বাইন্ড হারভেস্টার ধান কেটেছে। ৬৬৮টি রিপার ধান কেটেছে। এবার তেমন বন্যাও আসেনি। এটা আমাদের একটা বড় অর্জন।

মন্ত্রী আরও বলেন, বিআর ২৮ আগাম জাতের ধান কৃষক আগ্রহ করে আবাদ করতেন। কিন্তু ব্লাস্ট রোগের কারণে এ বছর এখানে ফলন কম হয়েছে। খুব দ্রুত এই জাতের ধান বাজার থেকে তুলে নেওয়া হবে। সেখানে নতুন জাতের ধান সরবরাহ করা হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ