18 C
আবহাওয়া
৯:৩২ পূর্বাহ্ণ - মার্চ ২, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ নির্বাচনের গতিধারা নিয়ে চবিতে গোলটেবিল বৈঠক

দ্বাদশ নির্বাচনের গতিধারা নিয়ে চবিতে গোলটেবিল বৈঠক


বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ‘সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্র’ এর আয়োজনে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও বাংলাদেশের রাজনীতির গতিধারা’ শীর্ষক একটি গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৯ নভেম্বর) বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ২০৬ নং কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্রের নির্বাহী পরিচালক এবং চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ।

এছাড়া আলোচনায় বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদ, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক খ. আলী আর রাজীসহ বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করে বক্তব্য রাখেন।

বৈঠকের আহ্বায়ক অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারী বলেন, বাংলাদেশ আজ রাজনৈতিক সংকটে নিপতিত। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরকার ও বিরোধীদল বিপরীত মেরুতে অবস্থান করছে। প্রধান বিরোধীদল বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচন করতে রাজি নয়। তারা শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দাবি করে। এ দাবি আদায়ে বিরোধীদল গত দেড় বছর থেকে।

নির্বাচনের পুনঃতফসিলের আহ্বান করে তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে রাজনৈতিক দলসমূহের অপরিনামদর্শী ও অসহনশীল আচরণ এবং বিভিন্ন রাষ্ট্রের ভিন্ন ভিন্ন তৎপরতা বাংলাদেশকে গভীর সংকটে নিপতিত করছে। এ থেকে উত্তরণের জন্য বাংলাদেশের রাজনৈতিক দলসমূহ এবং নাগরিক সমাজকে এগিয়ে আসতে হবে। রাজনৈতিক সদিচ্ছার পরিচয় দিয়ে সংলাপের আয়োজন করে এ রাজনৈতিক সংকট থেকে উত্তরণ ঘটাতে হবে। সংলাপের একটি কার্যকর পরিবেশ সৃষ্টির লক্ষ্যে বিরোধীদলের উপর দমন পীড়ন বন্ধ করা উচিত। রাজনৈতিক দলের শীর্ষ নেতৃবৃন্দকে জেল থেকে মুক্তি দিয়ে সংলাপের আহবান জানানো যেতে পারে। নির্বাচনের পুনঃতফসিল এ ক্ষেত্রে একটি উপায় হতে পারে।

বিএনএ / সুমন, এমএফ

Loading


শিরোনাম বিএনএ