29 C
আবহাওয়া
৯:৩৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ঢাবিতে “ফেসবুক আসক্তি, ক্যারিয়ার নির্বাচনে বিভ্রান্তি” শীর্ষক কর্মশালা

ঢাবিতে “ফেসবুক আসক্তি, ক্যারিয়ার নির্বাচনে বিভ্রান্তি” শীর্ষক কর্মশালা

ঢাবিতে “ফেসবুক আসক্তি, ক্যারিয়ার নির্বাচনে বিভ্রান্তি” শীর্ষক কর্মশালা

বিএনএ, ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয়েছে ‘আসক্তির ভয়াবহতা ও ক্যারিয়ার বিভ্রান্তি: সমাধান যে পথে’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা। শুক্রবার (২৯ সেপ্টেম্বর, ২০২৩) বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ এন্টি-ড্রাগ ফেডারেশনের আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয়-কুষ্টিয়ার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান শিরিনা বিথির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এডভোকেট শাহ মনজুর রহমান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ব‌বিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ ম‌শিউর রহমান, বাংলা‌দেশ নিউজ এ‌জে‌ন্সি (বিএনএ) সম্পাদক, সার্ক মানবা‌ধিকার ফাউ‌ন্ডেশ‌নের কেন্দ্রীয় সহ সভাপ‌তি মিজানুর রহমান মজুমদার, বিকন পয়েন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা তহিদুল বাশার। অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্য প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান।

ঢাবিতে “ফেসবুক আসক্তি, ক্যারিয়ার নির্বাচনে বিভ্রান্তি” শীর্ষক কর্মশালা
কর্মশালায় শিক্ষার্থীদের মাঝে উপহার প্রদান

প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট শাহ মনজুর রহমান বলেন, বর্তমান সময়ে মাদক গ্রামে-গঞ্জে ছড়িয়ে পড়েছে। মাদকের কারণে আমাদের সামজিক আচরণের নৈতিক স্থলন ঘটছে। এটিকে প্রতিরোধ করতে আপনার মাদকসাক্ত বন্ধুর প্রথম ডাককেই প্রত্যাখ্যান করতে হবে।

তিনি বলেন, ‘একটা সময় তথ্য সংগ্রহের জন্য কেন্দ্রীয় লাইব্রেরী, বাতিঘর, বায়তুল মোকারমে ঘুরতে হতো। কিন্তু বর্তমানে তথ্য খুবই সহজলভ্য। আমাদের হাতের যে স্মার্টফোনে আমরা আসক্ত হয়ে পড়ছি সেখানে। দেখা গেল, ফোনে ক্লাস চালু রেখেই ফেসবুকে চলে যাচ্ছি। অথচ এখানেই কিন্তু আমাদের প্রয়েজনীয় জরুরী তথ্য পাওয়া যায়। সফল হতে হলে প্রযুক্তির স্বার্থক ব্যবহারের পাশাপাশি খাবার, ঘুম ও সামাজিক বন্ধনগুলো ঠিক রাখতে হবে।’

কর্মশালায় বাংলা‌দেশ নিউজ এ‌জে‌ন্সি (বিএনএ) সম্পাদক, সার্ক মানবা‌ধিকার ফাউ‌ন্ডেশ‌নের কেন্দ্রীয় সহ সভাপ‌তি মিজানুর রহমান মজুমদার ব‌লে‌ছেন, অ‌নেক আশা স্বপ্ন নি‌য়ে শিক্ষার্থীরা বিশ্ব‌বিদ্যালয়ে ভ‌র্তি হয়। তা‌দের কা‌ছে শুধু তা‌দের প‌রিবার নয়, গোটা জা‌তিও অ‌নেক কিছু আশা ক‌রে থা‌কে।

তি‌নি আ‌রও ব‌লেন, উন্নত সমৃদ্ধ অর্থনী‌তির দেশ গঠ‌নে দক্ষ জনশ‌ক্তির বিকল্প নেই। সুনীল অর্থনী‌তি‌কে কা‌জে লাগা‌তে পার‌লে ২০৪১ সা‌লের আ‌গেই স্মার্ট বাংলা‌দে‌শ বাস্তবায়ন সম্ভব হ‌বে।

ঢাবিতে “ফেসবুক আসক্তি, ক্যারিয়ার নির্বাচনে বিভ্রান্তি” শীর্ষক কর্মশালা
কর্মশালায় উপস্থিত অতিথিরা

বিশেষ অতিথির বক্তব্যে বিকন পয়েন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা তহিদুল বাশার বলেন, অনেকগুলো কারণে তরুণরা মাদকাসক্ত হতে পারে। কৌতূহল, বন্ধুবান্ধবের পাল্লায় পড়ে, পারিবারিক সমস্যা, বেকারত্ম, হতাশা ও দুঃখবোধ, মাদকদ্রব্যের সহজলভ্যতা প্রেমঘটিত কারণ ও বিনোদনের অভাবের কারণে সমাজে মাদক ছড়িয়ে পড়ছে।

এতে উদ্বোধনী বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান বলেন, এখন পারিপাশ্বিক অবস্থার ব্যাপক পরিবর্তন হয়েছে। চারপাশের পরিবেশ বর্তমান তরুণদের ওপর একটি বড় প্রভাব রাখবে। আমরা সমাজে কিভাবে তা ছড়িয়ে দিচ্ছি তার উপর অনেকগুলো বিষয় নির্ভর করে। যেমন যৌন শিক্ষা ভালো হবে নাকি খারাপ তা সম্পূর্ণ নির্ভর করে আমরা কীভাবে এটা শিক্ষা দিচ্ছি তার উপর। সেকারণে আমাদের চারপাশের পরিবেশকে যদি আমরা সুন্দর করতে পারি, তাহলেই তরুণ প্রজন্মকে এই বিষণ্ণতা থেকে বের করে আনা সম্ভব। ফেসবুকে আমরা অনেক বেশি পজিটিভ (ধনাত্মক) কন্টেন্টি ছড়িয়ে দিতে পারি। আমরা চাইলে কেন্দ্রীয়ভাবে পর্ণ নিয়ন্ত্রণ করতে পারি। তবেই আমাদের সমাজটা সুন্দর হবে।

এছাড়াও অনুষ্ঠানে বক্তারা বলেন, মাদকসেবন কোন অভ্যাস নয় বরং এটি একটি রোগ। সময়ের পরিবর্তন, পারিপার্শ্বিক পরিবেশ ও সহজলভ্যতার কারণে আমাদের তরুণ প্রজন্ম মাদকে আসক্ত হয়ে যাচ্ছে। এতে তাদের মাঝে সৃজনশীলতা ও সামাজিক মূল্যবোধ হারিয়ে যাচ্ছে। এছাড়া প্রযুক্তির অবাধ ব্যবহারের কারণে অনলাইন আসক্তিতেও জড়িয়ে পড়ছেন অনেকে; হচ্ছে সময় অপচয়। এতে ক্যারিয়ার নিয়েও ভুগছেন হতাশায়। উক্ত কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: সুনীল অর্থনী‌তি‌কে কা‌জে লাগা‌তে পার‌লে ২০৪১ সা‌লের আ‌গেই স্মার্ট বাংলা‌দে‌শ বাস্তবায়ন সম্ভব- মিজান

বিএনএনিউজ/ মোছাদ্দেক/ বিএম

Loading


শিরোনাম বিএনএ