32 C
আবহাওয়া
২:০১ অপরাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, সেনা প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারি হচ্ছে!

ইসরায়েলের প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, সেনা প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারি হচ্ছে!

বেনিয়ামিন নেতানিয়াহু

বিশ্ব ডেস্ক : আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) কর্তৃক ইসরায়েলের প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী,সেনা প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারি হচ্ছে!

যদিও ইসরায়েল আদালতের সদস্য নয় এবং এর এখতিয়ারকে স্বীকৃতি দেয় না। খবর আল জাজিরার।

 

যাইহোক, সমস্যাগ্রস্ত প্রধানমন্ত্রী বর্তমানে একটি ঘরোয়া দুর্নীতির বিচারের মধ্যে রয়েছেন যেখানে তার বিরুদ্ধে ২০১৯ সালে দায়ের করা তিনটি মামলায় জালিয়াতি, ঘুষ এবং বিশ্বাসভঙ্গের অভিযোগ আনা হয়েছে। ঘুষের মামলায় দোষী সাব্যস্ত হলে তার ১০ বছর পর্যন্ত জেল হতে পারে।

 

নেতানিয়াহু অভিযোগ অস্বীকার করেছেন এবং দাবি করেছেন যে অভিযোগগুলি প্রতিদ্বন্দ্বীদের দ্বারা রাজনৈতিকভাবে হয়রানীর জন্য করা হয়েছিল।

 

নেতানিয়াহুর বিরুদ্ধে একটি বিতর্কিত বিচারিক ওভারহল পরিকল্পনা ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে – যা ইসরায়েলে এক বছরেরও বেশি সময় ধরে বিক্ষোভের জন্ম দিয়েছে – তার আইনি ঝামেলা এড়াতে।

 

ইসরায়েলি সরকার ইঙ্গিত পেয়েছে যে আইসিসি নেতানিয়াহু, মন্ত্রীদের গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারে: রিপোর্ট

ইসরায়েলের চ্যানেল ১২-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সরকার সিনিয়র আইনি কর্মকর্তাদের কাছ থেকে ইঙ্গিত পেয়েছে যে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) প্রসিকিউটর প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সহ ইসরায়েলি কর্মকর্তাদের জন্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করার কথা বিবেচনা করছে।

 

আইসিসি বর্তমানে অধিকৃত পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় ইসরায়েলের কর্মকাণ্ডের তদন্ত করছে।

 

নেতানিয়াহু ছাড়াও, এই তদন্তের ফলে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং চিফ অফ স্টাফ হার্জি হালেভির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হতে পারে।

 

ইসরায়েলি সংবাদপত্র মারিভ আরও জানিয়েছে যে, নেতানিয়াহু আইসিসির গ্রেপ্তারি পরোয়ানার সম্ভাবনার কারণে “ভয়ঙ্কর এবং অস্বাভাবিকভাবে চাপে” রয়েছেন।

 

শুক্রবার নেতানিয়াহু X-এ পোস্ট করেছেন যে, তার নেতৃত্বে, “ইসরায়েল কখনই আইসিসির আত্মরক্ষার অন্তর্নিহিত অধিকারকে ক্ষুণ্ন করার কোনও প্রচেষ্টা গ্রহণ করবে না”।

 

আইসিসি মামলাটি আন্তর্জাতিক বিচার আদালতে (ICJ) ইসরায়েলের বিরুদ্ধে চলমান বেশ কয়েকটি মামলা থেকে পৃথক, যার মধ্যে একটি দক্ষিণ আফ্রিকার দ্বারা আনা হয়েছে যেখানে অভিযোগ করা হয়েছে যে ইসরায়েল গাজার বিরুদ্ধে অব্যাহত যুদ্ধে গণহত্যার অপরাধ করছে।

আইসিজে রাষ্ট্রগুলির মধ্যে বিরোধ সমাধানের জন্য তৈরি করা হয়েছিল; আইসিসি অপরাধের জন্য ব্যক্তিদের বিচার করে।

 বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ