40 C
আবহাওয়া
৩:২০ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » পুরো গাজা ধ্বংসস্তুপ, অক্ষত হামাসের ৮০ শতাংশ টানেল

পুরো গাজা ধ্বংসস্তুপ, অক্ষত হামাসের ৮০ শতাংশ টানেল


বিএনএ, বিশ্বডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় চার মাস হতে চললো ইসরায়েল ও হামাসের যুদ্ধ। এতদিন যুদ্ধ করেও অবরুদ্ধ গাজা উপত্যকায় জালের মতো বিস্তৃত হামাসের টানেলের মাত্র ২০ শতাংশ ধ্বংস করতে পেরেছে ইসরায়েলি বাহিনী। এখনো তাদের ৮০ শতাংশ টানেল অক্ষত রয়েছে। মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

গত অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধের প্রথম দিকে গাজায় শুধু বিমান হামলা চালালেও কয়েক দিন পরই স্থল অভিযান শুরু করে ইসরায়েলি সেনারা। স্থল অভিযানে গিয়ে হামাসের টানেল নিয়ে সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখে পড়েছে ইসরায়েল।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, অক্টোবরের শেষের দিকে গাজায় স্থল অভিযানে নামে ইসরায়েলি সেনারা। এরপর থেকে তাদের প্রধান লক্ষ্যবস্তুতে পরিণত হয় হামাসের টানেল। এসব টানেল ধ্বংসে বোমা হামলা ছাড়াও পানি দিয়ে ভাসিয়ে দেওয়ার চেষ্টা করেছে তারা। তবে অগ্রগতি সামন্যই।

ইসরায়েলের দাবি, হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার ও অন্যান্য কমান্ডার এসব টানেলের ভেতরে লুকিয়ে আছেন। ইসরায়েলি বন্দিদেরও সেখানে লুকিয়ে রেখেছেন তারা।

তবে গাজায় হামাসের কী পরিমাণ টানেল আছে, তা নিয়ে কারও কাছে স্পষ্ট তথ্য নেই। একেক সময় একেক দাবি করা হয়। চলতি মাসের শুরুতে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, গাজায় ৩৫০ থেকে ৪৫০ মাইল দীর্ঘ টানেল রয়েছে। যদিও ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, এর পরিমাণ ২৫০ মাইল। অন্যদিকে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারের মতে, গাজার টানেল নেটওয়ার্ক ৫০০ কিলোমিটার দীর্ঘ, যা গাজার দৈর্ঘ্যের চেয়েও ১০ গুণ বড়।

বিএনএ/এমএফ/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ