34 C
আবহাওয়া
৩:৪৩ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » সিইসি নুরুল হুদা খলনায়ক: সুজন সম্পাদক

সিইসি নুরুল হুদা খলনায়ক: সুজন সম্পাদক

সিইসি নুরুল হুদা খলনায়ক: সুজন সম্পাদক

বিএনএ ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদাকে খলনায়ক আখ্যা দিয়েছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)’র সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

শনিবার (২৯ জানুয়ারি) ভার্চুয়াল সংবাদ সম্মেলনের সুজন সম্পাদক আরও বলেন, জাতি একজন খল চরিত্রের এক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পেয়েছে। নির্বাচন কমিশনের (ইসি) ক্ষমতা অনেক। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সব কাজ করতে পারে তারা। আদালতের রায় আছে- নির্বাচন নিয়ে অভিযোগ ওঠলে ইসি তদন্ত করতে পারে। তদন্তে সেই অভিযোগ প্রমাণ হলে নির্বাচন বাতিল করার ক্ষমতা রয়েছে। কিন্তু তারা কোনটাই করেনি।

তিনি বলেন, সিইসি আদালতের অজুহাত দিচ্ছেন, কিন্তু ২০১৮ সালের জাতীয় নির্বাচন নিয়ে আদালতে ৭০টির মতো মামলা হয়েছে। এখন পর্যন্ত একটি মামলারও শুনানি হয়নি। টিআইবির ৫০টি আসনের গবেষণায় যে অভিযোগ করা হয়েছিল সেটিও তদন্ত করা যেতো। তাতে রাতের ভোট সংক্রান্ত অভিযোগ খণ্ডানোর সুযোগ ছিল। সুষ্ঠু নির্বাচনের খাতিরে অনেক অভিযোগ ওঠেছে যেগুলো নির্বাচন কমিশন তদন্ত করে সমাধান করতে পারতো।

কোন প্রক্রিয়ায় ড. শামসুল হুদা কমিশন সুজনকে কাজ দিয়েছিল-জানতে চাইলে বদিউল আলম মজুমদার বলেন, এটি ট্যাকনিক্যাল বিষয়। আদালতের রায় আছে যে প্রার্থীদের (হলফনামা) তথ্য প্রচার করতে হবে। তখন তৎকালীন এটিএম শামসুল হুদা কমিশন এই কাজে সুজনের সহায়তা নিয়েছিল। যেহেতু টেকনিক্যাল বিষয়, সুতরাং তারাই বলতে পারবেন কোন প্রক্রিয়ায় কাজ দিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে সিইসির বক্তব্যের কড়া প্রতিক্রিয়া দেখান বিশিষ্ট নাগরিকরা। তারা বলেন, কোনো দলিল ছাড়া সুজনের বিরুদ্ধে অভিযোগ করেছেন সিইসি।

সে সময় ড. স্বাধীন মালিক বলেন, নির্বাচনকে নির্বাসনে পাঠানোর জন্য বর্তমান সিইসিকে বিচারের মুখোমুখি হতে হবে। সমালোচনা এড়িয়ে যাওয়ার নিকৃষ্ট পন্থা হচ্ছে ব্যক্তি আক্রমণ। সিইসির বক্তব্য অপ্রত্যাশিত।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, যৌক্তিক সমালোচনার জবাব না থাকলে সমালোচনাকারীর চরিত্র হননের অপচেষ্টায় লিপ্ত হওয়া বহুল ব্যবহৃত একটি অপকৌশল। ঠিক এমনি এক অপকৌশল ব্যবহারে লিপ্ত হয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

সংবাদ সম্মেলনে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সুশাসনের জন্য নাগরিক (সুজন)’র সভাপতি এম হাফিজ উদ্দিন খান বলেন, সিইসির বিরুদ্ধে মানহানির মামলা করা হবে কিনা সেটি নিয়ে সুজন ভাবছে। পাশাপাশি সিইসির আচরণকে অসৌজন্যমূলক উল্লেখ করে এর সমালোচনা করেন বক্তারা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, ড. তোফায়েল আহম্মেদ, দিলীপ কুমার সরকারসহ সুজনের অন্য সদস্যরা।

গত বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) নির্বাচন কমিশন বিটের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের বিরুদ্ধে কোটি টাকার অনিয়মের অভিযোগ করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। ওই সময় নির্বাচন কমিশনে বদিউল আলমকে কাজ দেয়ায় সাবেক সিইসি শামসুল হুদার সমালোচনা করেন নুরুল হুদা। যার জবাব দিতে শনিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করে সুজন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ