24 C
আবহাওয়া
৮:২৪ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » বৃষ্টি আর যানজটে সড়কে ভোগান্তি

বৃষ্টি আর যানজটে সড়কে ভোগান্তি


বিএনএ, ঢাকা: রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা। তাইতো প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে শেষ মুহূর্তে আজ (বুধবার) রাজধানী ছাড়ছেন অনেকে। কিন্তু ভোর থেকেই তাদের এ ঈদযাত্রায় বাগড়া দিয়েছে বৃষ্টি। তারপরও বাড়িফেরার আনন্দে ভাটা পড়েনি একটুও। যে যেভাবে পারছেন হাজির হচ্ছেন বাস টার্মিনাল ও ট্রেন স্টেশনে। যদিও একদিকে রয়েছে নির্ধারিত সময়ে ট্রেন না ছাড়ার বিড়ম্বনা; অন্যদিকে উত্তরের সড়কপথের যানজটের ভোগান্তিও কম হচ্ছে না বাসযাত্রায়।

বুধবার ( ২৮ জুন) ভোর থেকেই ঢাকায় শুরু হয়েছে বৃষ্টি। সাথে গাবতলীর গরুর হাটের কারণে সৃষ্ট জ্যাম তো আছেই। সবমিলে ভোগান্তি মাথায় নিয়েই ভোর থেকেই বাস টার্মিনালে জড়ো হতে থাকেন ঘরমুখো যাত্রীরা। উদ্দেশ্য একটাই, সব বিড়ম্বনাই মাথায় নিয়ে হলেও ফিরতে হবে বাড়ি।

যদিও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের ধীরগতি এবং জ্যামের কারণে বাস নির্ধারিত সময়ে ঢাকায় প্রবেশ করতে পারছে না। এতে ঢাকা থেকে ছেড়ে যেতেও বিলম্ব হচ্ছে। সময় যতো যাচ্ছে গাবতলী ও কল্যাণপুরে থাকা বাস কাউন্টারগুলোতে মানুষের চাপ বাড়ছে। সাথে আছে বাস ভাড়া নিয়ে নৈরাজ্যের অভিযোগ।

সিরাজগঞ্জের যাত্রী মেশকাত বলছেন, যানজট এড়াতে ভোরেই টার্মিনালে চলে এসেছি। কিন্তু সাত ঘণ্টা হলো বাসে উঠে বসে আছি। অথচ, এখনও বঙ্গবন্ধু সেতু পার হতে পারেননি। এতো রাস্তাঘাট হলো, কিন্তু মানুষের দুর্ভোগ কমল না।

মোজ্জামেল নামে আরেক যাত্রী বলছেন, বৃষ্টির কারণে পরিবার নিয়ে সায়দাবাদ পর্যন্ত আসতে খুব কষ্ট হয়েছে। বিশেষ করে, নারী, শিশু ও জিনিসপত্র থাকায় বেশি ভোগান্তিতে পড়তে হয়েছে। তারমধ্যে অতিরিক্ত ভাড়া দিতে হচ্ছে।

মহাসড়কের পাশাপাশি ট্রেনেও খুব একটা স্বস্তি নেই এবার। বগি কিংবা ছাদ- গতকাল খালি ছিল না কোথাও। ঠেসে ভরে ঈদযাত্রায় চলেছে ট্রেন। আজ সকালে বৃষ্টি থাকার পরও ভেতরে পূর্ণ ছিল ট্রেন। পলিথিনের মোড়ক গায়ে চাপিয়ে মানুষকে অতিরিক্ত যাত্রী হিসেবে ঝুঁকি নিয়েই ছাদে উঠতে দেখা গেছে। কিন্তু রেল কতৃপক্ষকে এ বিষয়ে নজর দিতে দেখা যায়নি।

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন ও নিরাপত্তা নিশ্চিত করতে মাঠে থেকে ২৪ ঘণ্টা কাজ করছে পুলিশের সব ইউনিট ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী।

তিনি বলেন, ঈদে ঘরমুখো মানুষের যাত্রাপথে ও পশুর হাটে ছিনতাই, মলম ও অজ্ঞান পার্টির সদস্যরা যাতে কোনো ধরনের নাশকতামূলক কার্যক্রম করতে না পারে সেজন্যও পুলিশ কাজ করছে। এ ধরনের নাশকতামূলক কাজ করলে তাদের কঠোরভাবে দমন করা হবে।

নগরবাসীর উদ্দেশে পুলিশ প্রধান বলেন, ঈদের ছুটিতে শহর ছেড়ে গ্রামের বাড়িতে যাওয়ার সময় মূল্যবান মালামাল নিরাপদ হেফাজতে রেখে যাবেন। অতিরিক্ত যাত্রী হয়ে জীবনের ঝুঁকি নিয়ে বাস, লঞ্চ ও ট্রেনে ভ্রমণ করবেন না। ট্রেনের ছাদে ভ্রমণ করবেন না।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ