34 C
আবহাওয়া
১২:৩৯ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » মির্জাখীল দরবারে ঈদুল আজহা উদযাপন

মির্জাখীল দরবারে ঈদুল আজহা উদযাপন


বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রাম এবং পার্শ্ববর্তী জেলাসমূহের অর্ধশতাধিক গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপন করছে আজ। সাতকানিয়ার মির্জাখীল দরবারের অনুসারীরা হানাফী মাযহাবের অনুসরণে ইউয়াউমুল আরাফাহ বা হজের পরের দিন ঈদুল আজহা পালন করে থাকে। দুইশত বছর পূর্ব হতে এভাবে ঈদুল আজহা পালন করে আসছেন।

বুধবার (২৮ জুন) সকাল সাড়ে ৯টায় মির্জাখীল দরবার শরীফের খানকাহ মাঠে ঈদুল আজহার প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। হজরত শাহ জাহাঁগীর শেখুল আরেফীন (ক.), হজরত শাহ জাহাঁগীর ফখরুল আরেফীন (ক.), হজরত শাহ জাহাঁগীর শমসুল আরেফীন (ক.) এর পদাঙ্ক অনুসরণ করে বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীন (কঃ) এর তত্ত্বাবধানে ড. মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান নামাজে ইমামতি করেন।

মির্জাখীল দরবার সূত্র মতে, সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, আলীনগর, মাদার্শা, খাগরিয়া, মৈশামুড়া, পুরানগড়, বাজালিয়া, মনেয়াবাদ, চরতি, সুঁইপুরা, হালুয়াঘোনা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, চরবরমা, কেশুয়া, কানাইমাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালীপুর, চাম্বল, ডোংরা, শেখেরখীল, ছনুয়া, পুঁইছড়ি, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, বারখাইন, খাসকামা, কাঠাখালী, রায়পুর, গুজরা, লোহাগাড়ার পুঁটিবিলা, কলাউজান, চুনতী এবং সীতাকুণ্ডের মাহমুদাবাদ, বারৈয়াঢালা, বাঁশবাড়িয়া, সলিমপুর, মহালংকা, ফেনী, রাঙামাটি, কুমিল্লা, ঢাকা, মোহাম্মদপুর, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, নরসিংদী, মনোহরদী, মঠখোলা, বেলাব, আব্দুল্লাহনগর, কাপাসিয়া, চাঁদপুর জেলার মতলব, সিলেট, হবিগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, সুনামগঞ্জ, নোয়াখালী, বরিশাল, পটুয়াখালী, ভোলা, মীরসরাই, পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, হাতিয়া, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামসহ পার্শ্ববর্তী জেলাসমূহের শতাধিক গ্রামের বহুসংখ্যক অনুসারী আজ ঈদুল আজহা উদযাপন করছে।

এছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার অনেক গ্রামে থাকা মির্জাখীল দরবার শরীফের অনুসারীরাও আজ ঈদুল আজহা উদযাপন করছে।

ঈদ উদযাপনের বিষয়ে মির্জাখীল দরবার শরিফের মোহাম্মদ মছউদুর রহমান বলেন, আমরা হানাফি মাজহাবের অনুসারী হিসেবে বিগত দুইশত বছর ধরে ইয়াউমুল আরাফাহ বা পবিত্র হজ দিবসের পরের দিনই পবিত্র ঈদুল আজহা পালন করে আসছি। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে চাঁদের অবস্থান এবং হজ পালনের খবর সচিত্র অবগত হয়ে তথা এই বছর শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ কতৃর্ক প্রদত্ত হজের খুতবা সরাসরি পবিত্র আরাফাতের মসজিদে নামিরা থেকে দেখে-শুনেই দেশ-বিদেশে সিলসিলায়ে আলীয়া জাঁহাগীরিয়া, মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা বুধবার ঈদুল আজহা উদযাপন করছেন এবং আল্লাহর সন্তুষ্টির উদ্দেশে পশু কোরবানি দিচ্ছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ