26 C
আবহাওয়া
৬:৪২ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়াকে ৩০ লাখের বেশি কামানের গোলা দিয়েছে উত্তর কোরিয়া

রাশিয়াকে ৩০ লাখের বেশি কামানের গোলা দিয়েছে উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওন-সিকের দাবি

বিশ্ব ডেস্ক:  দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওন-সিক দাবি করেছেন, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে ৬ হাজার ৭শ কনটেইনারে লাখ লাখ অস্ত্র দিয়েছে উত্তর কোরিয়া। এসব অস্ত্রের মধ্যে ৩০ লাখের বেশি কামানের গোলা ও ৫ লাখ রাউন্ড গুলি রয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি ২০২৪) দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইয়োনহাপের(Yonhap) এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

সিউলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রধানরা বুধবার ফোনে কথা বলেছেন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সমন্বয় করে রাশিয়ায় উত্তর কোরিয়ার অস্ত্র হস্তান্তরকে কঠোরভাবে মোকাবেলা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রতিরক্ষা মন্ত্রী শিন ওন-সিক এবং তার মার্কিন সমকক্ষ, লয়েড অস্টিন, ইউক্রেনে ব্যবহারের জন্য তার অস্ত্রের মজুদ পুনরায় পূরণ করতে উত্তর কোরিয়ার রাশিয়াকে অস্ত্র ও ক্ষেপণাস্ত্র সরবরাহের বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে ফোনে কথা বলেছেন।

সিউলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “তারা রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে অবৈধ অস্ত্রের স্থানান্তর শুধুমাত্র কোরীয় উপদ্বীপের জন্যই নয়, বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতার জন্যও একটি গুরুতর হুমকির সৃষ্টি করেছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সমন্বয় করে দৃঢ়ভাবে প্রতিক্রিয়া জানানোর প্রতিশ্রুতি দিয়েছে।”

কাঁচামাল ও বিদ্যুতের ঘাটতির কারণে উত্তর কোরিয়ার যুদ্ধাস্ত্র তৈরির শত শত কারখানা নিজেদের সক্ষমতার মাত্র ৩০ শতাংশ উৎপাদন কাজ চালিয়ে যাচ্ছে। তবে রাশিয়ার জন্য কামানের গোলা তৈরির কাজে নিয়োজিত কারখানাগুলো পুরোদমে চালু রয়েছে বলে দাবি করেন দক্ষিণ কোরীয় প্রতিরক্ষামন্ত্রীর। তবে এসব তথ্যের উৎস সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানাননি তিনি।
 
 দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, গত সেপ্টেম্বর থেকে উত্তর কোরিয়া রাশিয়াকে ১০ হাজারের বেশি কনটেইনার ভর্তি গোলা বা সংশ্লিষ্ট সামরিক সরবরাহ করেছে। এর বিনিময়ে উত্তর কোরিয়া ৯ হাজার কনটেইনার পণ্য পেয়েছে। যার বেশির ভাগই খাবার। শিন ওন বলেন, যা সেখানকার খাবারের দাম স্থিতিশীল রাখতে সহায়তা করেছে।
বিএনএ,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ