26 C
আবহাওয়া
৭:২৮ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ডায়াবেটিস সচেতনতা দিবস আজ

ডায়াবেটিস সচেতনতা দিবস আজ

ডায়াবেটিস সচেতনতা দিবস আজ

ঢাকা: আজ বুধবার(২৮ ফেব্রুয়ারি) দেশব্যাপী পালিত হচ্ছে ‘জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস-২০২৪’। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘ডায়াবেটিস প্রতিরোধের এখনই সময়।’

প্রাপ্ত পরিসংখ্যানে প্রকাশ, দেশে প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ ডায়াবেটিসে ভুগছেন। এরমধ্যে ১৪ দশমিক ২ শতাংশ জনগোষ্ঠী গ্রামে বসবাস করেন। উদ্বেগের কারণ হলো দেশের শতকরা ৫০ থেকে ৬০ শতাংশ মানুষ জানেই না তারা রোগটিতে আক্রান্ত।

ইনসুলিন নামক এক প্রকার হরমোনের অভাব হলে কিংবা উৎপাদিত ইনসুলিনের কার্যকারিতা কমে গলে রক্তের গ্লুকোজ দেহের বিভিন্ন কোষে প্রয়োজনমতো ঢুকতে পারে না। ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। এ পরিস্থিতিকেই ডায়াবেটিস বলে।

ডায়াবেটিস প্রধানত দুই ধরনের; টাইপ-১ ও টাইপ-২। সাধারণত ৩০ বছরের কম বয়সিদের টাইপ-১ ডায়াবেটিস দেখা যায়। এ ধরনের রোগীদের শরীরে ইনসুলিন একেবারেই তৈরি হয় না। বেঁচে থাকার জন্য ইনসুলিন নিতে হয়। দেশে টাইপ-১ রোগীর সংখ্যা কম। প্রায় ৯০ থেকে ৯৫ শতাংশ রোগী টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত। এদের শরীরে ইনসুলিন নিষ্ক্রিয় থাকে অথবা ইনুলিনের ঘটতি থাকে। এ ধরনের রোগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে খাদ্যাভ্যাস পরিবর্তন, নিয়মিত ব্যায়াম অপরিহার্য।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি’র (বাডাস) ও এর শাখা সমূহে জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস- উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ