26 C
আবহাওয়া
১০:১৭ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় ই-টিকেটিংয়ের আওতায় আরও ১৩ কোম্পানির বাস

ঢাকায় ই-টিকেটিংয়ের আওতায় আরও ১৩ কোম্পানির বাস


বিএনএ, ঢাকা: রাজধানীতে চলাচলকারী আরও ১৩টি কোম্পানির বাসে আগামীকাল বুধবার থেকে চালু হচ্ছে ই-টিকিট। এসব কোম্পানির মোট ৯৪৭টি বাসে ই-টিকিট চালু হচ্ছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ। গণপরিবহনে ই-টিকেটিং পদ্ধতি চালু বিষয়ক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘যাত্রীদের অভিযোগ ই-টিকিটিংয়ের টিকিটে দূরত্ব অনুযায়ী কিলোমিটার উল্লেখ নাই। দূরত্ব উল্লেখ করে ভাড়ার চার্ট তৈরি করার জন্য আমরা বিআরটিএ’কে অনুরোধ জানিয়েছি। সে মোতাবেক বিআরটিএ ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির প্রতিনিধিসহ ৪৬টি পরিবহনের স্টপেজের দূরত্ব মাপার কাজ শেষ হয়েছে। দূরত্ব অনুযায়ী কিলোমিটার উল্লেখ করে ভাড়ার চার্ট তৈরির কার্যক্রম চলছে। আশা করি, আগামী এক সপ্তাহের মধ্যে ভাড়ার চার্ট পাওয়া যেতে পারে। ভাড়ার চার্ট পেলে ডিভাইসে কিলোমটিার উল্লেখ করে দেবো।’

তিনি জানান, ই-টিকিটিংয়ের এই ১৩টি কোম্পানি হলো— আকাশ এন্টারপ্রাইজ (সদরঘাট- ধউর) ভিক্টর ক্লাসিক বাস মালিক সমিতি (সদরঘাট-ধউর), ৬ নম্বর মতিঝিল-বনানী ট্রান্সপোর্ট কোম্পান (প্রা.) লি. (কমলাপুর-নতুনবাজার), গ্রিন অনাবিল পরিবহন লি. (সাইনবোর্ড-গাজীপুর), গ্রেট তুরাগ ট্রান্সপোর্ট কোম্পানি লি. (যাত্রাবাড়ী-টঙ্গী স্টেশন রোড), অনাবিল সুপার লি. (সাইনবোর্ড-গাজীপুর) রাইদা এন্টারপ্রাইজ লি.(পোস্তগোলা ধউর) আসমানী পরিবহন লি. (মদনপুর-আব্দুল্লাহপুর)।

এছাড়া আছে সময় ট্রান্সপোর্ট লি. (গুলিস্তান-কাঁচপুর), বৈশাখী পরিবহন লি. (সাভার নতুনবাজার) ও রইছ পরিবহন লি. (সাভার-নতুনবাজার), এয়ারপোর্ট বঙ্গবন্ধু এভিনিউ মিনিবাস মালিক সমিতি (কদমতলী-আব্দুল্লাহপুর) ও মঞ্জিল এক্সপ্রেস লি. (কাঁচপুর-ধউর)।

মালিক সমিতির মহাসচিব জানান, প্রথম ধাপে ৩০টি কোম্পানির মোট এক হাজার ৬৪৩টি বাসে, দ্বিতীয় ধাপে ১৬টি কোম্পানির ৭১৭টি বাসে ই-টিকিট চালু করা হয়েছে। এরই মধ্যে ৪৬টি কোম্পানির ৭০ থেকে ৭৭ শতাংশ বাসে ই-টিকিট কার্যকর করা হয়েছে। আর এখন মোট ৫৯ কোম্পানির ৩৩০৭ বাস ই-টিকিটিংয়ের আওতায় আসলো।

তিনি বলেন, মোট ৪৬টি কোম্পানির ৭০ শতাংশ থেকে ৭৫ শতাংশ গাড়িতে ই-টিকিটিং পদ্ধতি কার্যকর হয়েছে। বাকি গাড়িতে কার্যকর করার লক্ষ্যে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির ৯টি ভিজিল্যান্স টিম প্রতিদিন কাজ করছে। এ ছাড়া সমিতির নিয়োগ করা ৯ জন স্পেশাল চেকার প্রতিদিন সড়কে গাড়িগুলো মনিটর করছে। এখনও যারা নিয়মের মধ্যে আসেনি, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হচ্ছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ