30 C
আবহাওয়া
৩:১৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিবিসির ডকুমেন্টারি নিয়ে সংঘর্ষ

দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিবিসির ডকুমেন্টারি নিয়ে সংঘর্ষ

মোদিকে নিয়ে বিবিসির ডকুমেন্টরি

বিএনএ: ভারতের গুজরাটে ২০০২ সালে দাঙ্গা ও তাতে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে বানানো বিবিসির ডকুমেন্টারি সিরিজ দেখানোকে কেন্দ্র করে দিল্লি বিশ্ববিদ্যালয়ে তুমুল সংঘর্ষ হয়েছে। ঘটনার পর ব্যাপক ধরপাকড় চালিয়েছে পুলিশ।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি তাদের প্রতিবেদন জানায়, বিবিসির করা সেই ডকুমেন্টারি দেখানো বন্ধ করতে বিদ্যুৎ সংযোগ বন্ধ করা হয়েছে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের। একই পরিস্থিতি করা হয়েছে এছাড়া দিল্লি ও আম্বেদকর বিশ্ববিদ্যালয়েও।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের বাইরে নিষিদ্ধ করা হয়েছে বড় জমায়েত। ১৪৪ ধারার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘গো ব্যাক দিল্লি পুলিশ’ স্লোগান দেয়। এর আগে আটক করা হয় ২৪ জনকে।

পুলিশ জানায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বড় ধরনের জমায়েত করে ডকুমেন্টারি দেখানো হলে নেয়া হবে ব্যবস্থা।

এদিকে, মোদিকে নিয়ে করা বিবিসির ডকুমেন্টারি আবারও দেখানো হয়েছে হায়দরাবাদ ইউনিভার্সিটিতে। এর প্রতিবাদে ক্যাম্পাসে বিতর্কিত চলচ্চিত্র ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখায় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)।

ডকুমেন্টারি দেখানোর পর দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে আটক করা হয় কয়েকজন শিক্ষার্থীকে। মোদির ডকুমেন্টারি দেখানোর পর সেখানে কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে। এ ঘটনায় প্রতিষ্ঠানটিতে শুক্রবারও ক্লাস হয়নি।

ভারত সরকার ইতোমধ্যেই মোদিকে নিয়ে করা বিবিসির ডকুমেন্টারিকে ‘প্রপাগান্ডা’ হিসেবে আখ্যা দিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এর ছড়িয়ে পড়া ঠেকাতে টুইটার ও ইউটিউবে এটি ব্লক করার নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ