39 C
আবহাওয়া
৫:৩৯ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সৌদি আরবে বিশ্বকাপ ফুটবলের সম্প্রচার বন্ধ

সৌদি আরবে বিশ্বকাপ ফুটবলের সম্প্রচার বন্ধ

সৌদি আরবে বিশ্বকাপ ফুটবলের সম্প্রচার বন্ধ

বিএনএ ডেস্ক: সৌদি আরবে বিশ্বকাপ ফুটবলের সম্প্রচার বন্ধে খেলা দেখতে পারছেন না দেশটির ফুটবল ভক্তরা। সম্প্রচার বন্ধের সঠিক কোন কারণও জানানো হয় নি বলেই শোনা যাচ্ছে।

শনিবার (২৬ নভেম্বর) বার্তাসংস্থা এএফপি তাদের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল স্ট্রিমিং প্ল্যাটফর্ম কোনও ধরনের ব্যাখ্যা ছাড়াই সৌদি আরবে সম্প্রচার বন্ধ করে দিয়েছে বলে মনে হচ্ছে।

এএফপি বলছে, সৌদি আরবে ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে রয়েছে টড টিভি। এটি কাতারি সম্প্রচারকারী বেইন (beIN) মিডিয়া গ্রুপের মালিকানাধীন। সৌদি আরবসহ পাঁচটি উপসাগরীয় দেশের মধ্যে সংকটের সময় টড টিভি সৌদিতে নিষিদ্ধ ছিল। তবে ২০২১ সালের অক্টোবরে ফের এই প্ল্যাটফর্মকে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে সম্প্রচারের অনুমতি দেয়া হয়।

সংবাদমাধ্যম বলছে, কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে হারিয়ে দেয় সৌদি আরব। কিন্তু সেই ম্যাচ নাকি দেশে বসে কোন ফুটবল ভক্তই দেখতেই পাননি। সৌদি আরবে ফুটবল বিশ্বকাপের সম্প্রচার বন্ধের খবর বের হওয়ার পর এই তথ্য সামনে আসে। এই ঘটনায় বিরক্ত সৌদি আরবের বাসিন্দারা।

মূলত বিশ্বকাপের উদ্বোধনের পর থেকেই সৌদি আরবে সম্প্রচারে সমস্যা শুরু হয়। এই সমস্যার মাঝে সম্প্রচারকারী সংস্থা বেইন নিজেদের অংশীদার এবং গ্রাহকদের পাঠানো একটি বিবৃতিতে জানিয়েছে, ‘সৌদি আরবে বিশ্বকাপের সম্প্রচারে সমস্যা হচ্ছে। সমাধান এই মুহূর্তে আমাদের হাতের বাইরে। এই বিষয়ে পরবর্তী তথ্য জানিয়ে দেয়া হবে।

অবশ্য বিশ্বকাপ সম্প্রচারে সমস্যা নিয়ে এখনও পর্যন্ত কোনও তথ্য জানায়নি সৌদি সরকার। এছাড়া সৌদি সরকারও সম্প্রচারে বিঘ্ন ঘটা সম্পর্কে মন্তব্য করার অনুরোধে সাড়া দেয়নি। একইসঙ্গে সম্প্রচারকারী বেইনও এ বিষয়ে আরও মন্তব্য করতে অস্বীকার করেছে।

সৌদি আরবের সব জায়গায় যে একই সমস্যা হচ্ছে তা নয়। কেউ জানিয়েছেন, উদ্বোধনী অনুষ্ঠান শুরু হওয়ার কিছুক্ষণ পর থেকে সমস্যা দেখা দেয়। আবার কেউ বলেছেন, এক এক সময় সম্প্রচার শুরু হচ্ছে। কিন্তু ১০-১৫ মিনিট পরে আবার তা বন্ধ হয়ে যাচ্ছে। অনেকে তো নিজেদের টাকা ফেরতের দাবিও করেছেন।

এএফপি বলছে, টড টিভি মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার ২৪টি দেশে অফিসিয়াল বিশ্বকাপ স্ট্রিমিং পরিষেবা হিসেবে খেলা সম্প্রচারের দায়িত্বে রয়েছে।

সন্ত্রাসবাদী কার্যকলাপে মদদ দেয়ার অভিযোগে ২০১৭ সালের মাঝামাঝি সময়ে কাতারের সঙ্গে সকল প্রকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে উপসাগীয় পাঁচ দেশ। সেসময় সৌদি আরব, মিশর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন তেলসমৃদ্ধ কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল। এই সময়ই কাতারের সম্প্রচারকারী সংস্থাকে নিষিদ্ধ করা হয়েছিল।

২০২১ সালের জানুয়ারিতে দেশগুলোর সঙ্গে কাতারের সম্পর্ক ফের স্বাভাবিক হয়। কিন্তু সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর গত বছর সেই নিষেধাজ্ঞা তুলে নেয় রিয়াদ। তবে বিশ্বকাপের সম্প্রচার নিয়ে আবারও শুরু হয়েছে বিতর্ক।

এছাড়া কাতারে ফিফা ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে একদিন আগেই মধ্যপ্রাচ্যের এই দেশটিতে পৌঁছেছিলেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান।

রাজধানী দোহায় পৌঁছানোর পর সৌদি আরবের ডি ফ্যাক্টো এই শাসককে সংবর্ধনা দেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির ডেপুটি শেখ আবদুল্লাহ বিন হামাদ আল-থানি।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ