29 C
আবহাওয়া
৯:২০ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » কাবুলে বিস্ফোরণ, দায় স্বীকার আইএসের

কাবুলে বিস্ফোরণ, দায় স্বীকার আইএসের


বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে জোড়া আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট তথা আইএস। বৃহস্পতিবার রাতে আইএস তাদের নিজস্ব বার্তা সংস্থা আমাকের মাধ্যমে বিষয়টি জানায়। মূলত আইএস এর সহযোগী সংস্থা ইসলামিক স্টেট খোরাশান (আইএসআইএস-কে) এই হামলা চালিয়েছে।

আইএস জানায়, তাদের আত্মঘাতী হামলকারী মার্কিন অনুবাদক ও সহযোগীদের ভীড়ের মধ্যে যেতে সক্ষম হয়। কাবুল বিমানবন্দরের ব্যারক ক্যাম্পের পাশে গিয়ে সে তার আত্মঘাতী হামলাটি চালায়।

এপির খবরে বলা হয়, হামলার পর আইএস দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। সেখানে এক সন্ত্রাসীর ছবিও রয়েছে। ওই ছবিতে দেখা যায়, আইএসের কালো রঙের পতাকার সামনে বিস্ফোরক বেল্ট পরে দাঁড়িয়ে আছে সেই সন্ত্রাসী। তার মুখমণ্ডলও কালো কাপড়ে ঢাকা। কেবল চোখই দেখা যাচ্ছিল।হামলাকারীর নাম আবদুল রহমান আল-লোগারি বলে উল্লেখ করেছে আইএস। নাম থেকে মনে করা হচ্ছে, হামলাকারী আফগান ছিলেন।

কারা  আইএসআইএসকে

ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ (আইএসকেপি) হল আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আইএসএর একটি আঞ্চলিক সহযোগী সংগঠন, যারা আফগানিস্তান ও পাকিস্তানে সক্রিয়।বিবিসি লিখেছে, আফগানিস্তানে যতগুলো জিহাদি গ্রুপ সক্রিয়, তাদের মধ্যে এই আইএসআইএস-কে সবচেয়ে বেশি উগ্রপন্থি ও সহিংস।

আইএস যখন ইরাক ও সিরিয়ার বড় একটি অংশ দখল করে নিয়ে খেলাফত কায়েমের ঘোষণা দিয়েছিল, সেই সময় ২০১৫ সালের জানুয়ারি মাসে আইএসআইএস-কের গোড়াপত্তন হয়।পরে অবশ্য যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর অভিযানে আইএস এর সেই কথিত খেলাফতের পতন ঘটে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইসলামিক স্টেট খোরাসান পাকিস্তান ও আফগানিস্তান দুই দেশ থেকেই নিজেদের সদস্য সংগ্রহ করে। তাদের নজর থাকে কট্টর জিহাদিদের দিকে, বিশেষ করে সাবেক তালেবান যোদ্ধাদের দিকে, যারা নিজেদের সংগঠনকে আরও বেশি কট্টর ভূমিকায় দেখতে চাইত।

 

নিহত ১৩ জন মার্কিন সেনা 

কাবুল বিমানবন্দরের বাইরে পৃথক বিস্ফোরণে নিহত মানুষের সংখ্যা বাড়ছেই। এ দুই হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৩ জন মার্কিন সেনা, ২৮ তালেবান সদস্য, আর অন্যান্যরা  আফগানিস্তানের  বেসামরিক  নাগরিক।২০১১ সালের পর এটিই মার্কিন সেনাদের ওপর ভয়াবহ হামলা। যা দেশটিতে থেকে সেনা প্রত্যাহারের মাত্র পাঁচদিন আগে সংঘটিত হলো।মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল ফ্র্যাঙ্ক ম্যাকেঞ্জি বলেন, আরও হামলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র।

                        আফগানিস্তান -তালেবানের খবর

 

তালেবানের ২৮ সদস্য নিহত  

কাবুল বিমানবন্দরের বাইরে বৃহস্পতিবার বিস্ফোরণে তালেবানের ২৮ সদস্য নিহত হয়েছে।তালেবানের এক সদস্য রয়টার্সকে এ তথ্য জানান।নাম প্রকাশে অনিচ্ছুক তালেবানের ওই সদস্য বলেন, এ ঘটনায় আমরা আমেরিকার চেয়ে বেশি মানুষ হারিয়েছি।

প্রতিশোধের হুমকি বাইডেনের

বৃহস্পতিবার কাবুল বিমানবন্দর জোড়া বিস্ফোরণে ৯০ জন নিহত হওয়ার জেরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউস থেকে দেয়া এক টেলিভিশন বিবৃতিতে  জানান, যারা এই ঘটনা ঘটিয়েছে, তাদের ছেড়ে দেওয়া হবে না। সমূলে নির্মূল করবে আমেরিকা।

বাইডেন বলেছেন, যারা এই ঘটনা ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে আঘাত হানবে মার্কিন সেনা। তাদের চরম জবাব দেওয়া হবে।  বিস্ফোরণ ঘটিয়ে উদ্ধারকাজ বন্ধ করা যাবে না। যে গতিতে উদ্ধারকাজ চলছে, তা জারি রাখা হবে।

একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের দাবি, এই হামলার ঘটনার তালেবানের কোনো হাত নেই। অর্থাৎ, আইএসআইএস খোরাসানের সঙ্গে তালেবান হাত মেলায়নি। বরং তারা ওই গোষ্ঠীর বিরোধী।

বিস্ফোরণের  দায় আমেরিকার- তালেবান

বৃহস্পতিবার কাবুল বিমানবন্দর জোড়া বিস্ফোরণে ৯০ জন নিহত হওয়ার জেরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউস থেকে দেয়া এক টেলিভিশন বিবৃতিতে জানান, যারা এই ঘটনা ঘটিয়েছে, তাদের ছেড়ে দেওয়া হবে না। সমূলে নির্মূল করবে আমেরিকা।

বাইডেন বলেছেন, যারা এই ঘটনা ঘটিয়েছে, তাদের বিরুদ্ধে আঘাত হানবে মার্কিন সেনা। তাদের চরম জবাব দেওয়া হবে। বিস্ফোরণ ঘটিয়ে উদ্ধারকাজ বন্ধ করা যাবে না। যে গতিতে উদ্ধারকাজ চলছে, তা জারি রাখা হবে।

একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্টের দাবি, এই হামলার ঘটনার তালেবানের কোনো হাত নেই। অর্থাৎ, আইএসআইএস খোরাসানের সঙ্গে তালেবান হাত মেলায়নি। বরং তারা ওই গোষ্ঠীর বিরোধী।

 

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ