29 C
আবহাওয়া
৬:২৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ


বিএনএ, ঢাকা: আগামী ২৯ জুন উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা। ইতোমেধ্যে প্রস্তুত করা হয়েছে জাতীয় ঈদগাহ। ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের সব আয়োজন সম্পন্ন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। নারীদের জন্যও আলাদা নামাজ পড়ার ব্যবস্থা থাকছে জাতীয় ঈদগাহে। মুসুল্লির জন্য ওজু, খাবার পানি, মোবাইল টয়লেট ও প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া পুরো ঈদগাহে সিসি ক্যামেরাসহ নেয়া হয়েছে তিনস্তরের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

মঙ্গলবার দুপুরে জাতীয় ঈদগাহ ময়দান সরেজমিনে পরিদর্শন করে ও ডিএসসিসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৭টায় এবার ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাতে ইমামতি করবেন তেজগাঁও রেলওয়ে জামে মসজিদের খতিব ও ইসলামিক ফাউন্ডেশনের সম্পাদক ড. মাওলানা মুশতাক আহমেদ। বিকল্প ইমাম হিসেবে থাকবেন মিরপুর জামেয়া আরাবিয়া মসজিদের মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহিদুজ্জামান। এই ঈদ জামাতে মোকাব্বির হিসেবে থাকবেন বাংলাদেশ বেতারের ক্বারী মো. এমদাদুল ইসলাম এবং বিকল্প হিসেবে থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারী মো. ইসহাক।

ডিএসসিসি জানিয়েছে, এবারে ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য ভিআইপি গেট থাকছে একটি। পাশাপাশি জনসাধারণের জন্য একটি এবং মহিলাদের প্রবেশের জন্য পৃথক একটি গেট রাখা হয়েছে। এছাড়াও ঈদ জামাতে জাতীয় ঈদগাহ ময়দানে ভিআইপি পুরুষ কাতার থাকবে ৫টি এবং মহিলা কাতার থাকবে একটি। এ ছাড়া জনসাধারণের জন্য পুরুষ কাতার থাকবে ৬৫টি (বড় আকারের) আর ৫০টি (ছোট আকারের) মহিলা কাতার থাকবে। অজুখানায় একসঙ্গে প্রায় ১১৩ জন পুরুষ ও ২৭ জন মহিলা পৃথক স্থানে অজু করতে পারবেন।

ঈদগাহের প্রস্তুতি সম্পর্কে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের বলেন, ‘মহিলাদের বের হওয়ার জন্য আলাদা গেটের ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে নামাজ শেষে মুসল্লিরা বের হওয়ার সময় যেন কোনো হুড়োহুড়ি না হয়, সে জন্য বের হওয়ার পর্যাপ্ত পথও রাখা হয়েছে। ঝড়-বৃষ্টি হলে যেন ভেতরে পানি ঢুকতে না পারে, সে জন্য ত্রিপল দেওয়া হয়েছে। ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান বলেন, ‘ঈদগাহে সর্বস্তরের মানুষের নিরাপত্তায় আমরা তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছি। এ ছাড়া পর্যাপ্ত র‌্যাব, পুলিশসহ সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক তৎপর থাকবেন।’

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ