30 C
আবহাওয়া
১২:২৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রোববার থেকে কলকাতা-খুলনা রুটে চলবে রেল

রোববার থেকে কলকাতা-খুলনা রুটে চলবে রেল

কলকাতা-খুলনা রুটে চলবে রেল

বিএনএ, যশোর : দুই বছরেরও বেশি সময় পর আবারও বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তঃদেশীয় যাত্রীবাহী রেল চলাচল শুরু হচ্ছে।  রোববার (২৯ মে) কলকাতা-খুলনা রুটে “বন্ধন এক্সপ্রেস” ট্রেন পুনরায় চালু হচ্ছে বলে জানিয়েছেন যশোরের বেনাপোল রেল স্টেশনের মাস্টার মো. সাইদুজ্জামান।

বেনাপোল স্টেশন মাস্টার মো. সাইদুজ্জামান বলেন, “২৯ মে থেকে ফের বন্ধন এক্সপ্রেস চালু হচ্ছে। ভাড়া ভ্রমণ করসহ দেড় হাজার ও দুই হাজার টাকা।”

কলকাতা–খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে পড়েছে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার।

বেনাপোল রেলওয়ে স্টেশন সূত্রে জানা যায়, ২০১৭ সালের ১৬ নভেম্বর কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ আসনের “বন্ধন এক্সপ্রেস” নামের আন্তর্জাতিক ট্রেনটি চলাচল শুরু করে। ট্রেনটির ৪৫৬ আসনের মধ্যে ৩১২টি এসি চেয়ার ও ১৪৪টি প্রথম শ্রেণির আসন রয়েছে। বাংলাদেশ থেকে বৃহস্পতি ও রবিবার দুই দিন এই ট্রেন ছেড়ে যায়। ভারত থেকে আসে দুই দিন। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার সকালে ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে আবার বিকালে খুলনা থেকে কলকাতার উদ্দেশ্যে ফিরে যায়। শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেনে কেবিনে সিট ভাড়া দেড় হাজার ও চেয়ার কোচ ভাড়া এক হাজার টাকা। সঙ্গে যোগ হয় ৫০০ টাকার ভ্রমণ কর।

বেনাপোলে যাত্রীর পাসপোর্ট, ভিসাসহ ইমিগ্রেশনের যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হয়। এরপর যাত্রীরা সরাসরি খুলনা ও কলকাতার মধ্যে যাতায়াত করতে পারেন।

করোনাভাইরাস মহামারির মধ্যে ২০২০ সালের ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধ হয়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ