28 C
আবহাওয়া
১:৩৮ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » রোহিঙ্গাদের সহায়তা তহবিল নিয়ে নতুন দুশ্চিন্তা

রোহিঙ্গাদের সহায়তা তহবিল নিয়ে নতুন দুশ্চিন্তা

প্রথমবারের মতো জাতিসংঘে রোহিঙ্গা রেজুলেশন গৃহীত

বিএনএ, ঢাকা : ইউক্রেন ও আফগানিস্তানের চলমান পরিস্থিতির কারণে রোহিঙ্গাদের সহায়তা তহবিলে সংকটের আশঙ্কা করছেন ইউএনএইচসিআর-এর রোহিঙ্গা বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি৷

বাংলাদেশের পক্ষ থেকে অবশ্য চলমান সহায়তা যাতে না কমে তার জন্য নানা ধরনের তৎপরতা অব্যাহত রাখার কথা বলা হচ্ছে৷ কিন্তু বিশ্লেষকরা বলছেন, শুধু সহায়তার জন্য নয়, রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠানোই সমস্যার আসল সমাধান৷ বাংলাদেশের সেদিকে আরো বেশি জোর দেয়া দরকার৷

বাংলাদেশ সফরে আসা ইউএনএইচসিআর প্রধান ফিলিপ্পো বলেন, এখন পর্যন্ত দাতাদের কাছ থেকে আমরা সমর্থন পেয়েছি। তবে এখন আমি কিছুটা চিন্তিত।

“প্রথমত, ভাসানচরের কারণে প্রয়োজনটা বেশি। আর ইউক্রেইন ও আফগানিস্তানের মত প্রতিদ্বন্দ্বিতামূলক সংকটও আমরা মোকাবেলা করছি।”

সফরকালে তিনি কক্সবাজারের পাশাপাশি ভাসানচরে রোহিঙ্গাদের আশ্রয় শিবির পরিদর্শন করেন।

ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, বিগত বছরগুলোতে জয়েন্ট রেসপন্স প্ল্যানের পুরোপুরি অর্থায়ন হয়নি তা ঠিক। তবে অর্থায়নের প্রক্রিয়া বিবেচনায় সেটাকে সন্তোষজনকই মানছেন তিনি।

“এই পরিকল্পনায় পুরোপুরি অর্থায়ন হয়নি ঠিক, তবে এটা কোনো কোনো বছর ৭৫ শতাংশ পর্যন্ত হয়েছে। আপনি যদি বিবেচনায় নেন, কীভাবে এই তহবিল আসে তাহলে বুঝবেন এটা অতটা খারাপ ফলাফল নয়।”

নতুন সংকট সামনে এলেও রোহিঙ্গাদের ব্যবস্থাপনায় অর্থায়ন চালু রাখতে আন্তর্জাতিক গোষ্ঠীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, যাতে বিশ্বের মানুষ জানে, এই সংকট ভুলে যাওয়া উচিত হবে না। কারণ, নানাবিধ সংকটে বেশি দৃষ্টি ও সম্পদ পুঞ্জিভুত হয়ে যাওয়ার কারণে- বিশেষ ইউক্রেইন সংকটের ফলে- কিছু সংকট এক কোণায় পড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

ইউক্রেইন সংকটের ধাক্কা রোহিঙ্গাদের ক্ষেত্রেও লাগার কথা তুলে ধরে গ্যাসের দাম বেড়ে যাওয়ার প্রসঙ্গ তুলে ধরেন ইউএনএইচসিআর প্রধান।

এদিকে রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট ইউনিট (রামরু)-র সাবেক চেয়ারপার্সন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক সি আর আবরার বলেন, ‘‘রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের কোনো উদ্যোগের গুণগত অগ্রগতি আমরা এখন পর্যন্ত দেখতে পাইনি৷ তারা নিজেদের স্বার্থই দেখছে৷ আর এখন নতুন বিশ্ব পরিস্থিতির কারণে রোহিঙ্গাদের জন্য সহায়তা কমে আসছে৷ এটার জন্য বাংলাদেশের ওপর চাপ পড়ছে৷ কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়কে এর দায় নিতে হবে৷ তারা দায়িত্ব এড়াতে পারেন না৷’’

তিনি মনে করেন, ‘‘রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য তৎপরতা জোরদার করার পাশাপাশি বাংলাদেশকে এই সমস্যাটা নিয়ে নতুন করে ভাবতে হবে৷ আমি মনে করি, সহসাই এই সমস্যার সমাধান হচ্ছে না৷ তাই রোহিঙ্গাদের এখানে কর্মক্ষম করে তুলতে হবে৷ তাদের শিক্ষিত এবং দক্ষ করার জন্য নতুন নীতি নিতে হবে৷ শরণার্থী কমিউনিটিকে যুক্ত করে এখন কাজ করতে হবে৷ তাদের স্বীকৃতি দিতে হবে যে, তাদের ভবিষ্যতের ব্যাপারে তারাই সিদ্ধান্ত নিতে পারে৷’’

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ