24 C
আবহাওয়া
১০:২২ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » সৌদিতে দুই হাজার বছরের পুরোনো সেনাঘাঁটির সন্ধান

সৌদিতে দুই হাজার বছরের পুরোনো সেনাঘাঁটির সন্ধান


বিএনএ, বিশ্বডেস্ক : দুই হাজার বছরের পুরোনো তিনটি রোমান সেনাঘাঁটির সন্ধান পাওয়া গেছে সৌদি আরবের মরুভূমিতে । যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল প্রত্নতাত্ত্বিক এসব ঘাঁটির সন্ধান পেয়েছেন।

খবরটি জানিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটেনের সংবাদমাধ্যম স্কাই নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকদলের উদ্যোগে প্রত্নতত্ত্ব সম্পর্কিত আন্তর্জাতিক বিজ্ঞানসাময়িকী অ্যান্টিকিউয়িটিতে সাম্প্রতিক এ সন্ধানের ওপর পিআর রিভিউ প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

যীশুখ্রিস্টের জন্মের এক শতাব্দী পর, ১০৬ খ্রিস্টাব্দে তৎকালীন নাবাতীয় রাজবংশের হাত থেকে বর্তমান সৌদি আরবসহ গোটা আরব উপদ্বীপের উল্লেখযোগ্য অংশ কেড়ে নেয় রোমান সাম্রাজ্য। তার পর থেকে ইসলাম আবির্ভাবের পূর্ব পর্যন্ত রোমান সাম্রাজ্যের অধীনে ছিল সৌদি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক দলের অন্যতম সদস্য ড. মাইকেল ফ্রেডলি বলেন, ‘আমরা প্রায় শতভাগ নিশ্চিত যে, এ ঘাঁটিগুলো প্রস্তুত করেছিল রোমান সেনাবাহিনী। সামরিক ঘাঁটিগুলোর নকশা অনেকটা তাসের আকৃতির। আশপাশের এলাকায় নজরদারির সুবিধার্থে প্রাচীন রোমান সামারিক ঘাঁটিগুলো এ নকশাতেই তৈরি করা হতো।’

প্রত্নতত্ত্ববিদরা জানান,  ১০৬ খ্রিস্টাব্দে যখন এ ঘাঁটিগুলো প্রস্তুত করা হয়, তখন নাবাতীয় শাসকদের নেতৃত্বাধীন সেনাবাহিনীর সঙ্গে রোমান সেনাবাহিনীর যুদ্ধ চলছিল।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ