31 C
আবহাওয়া
১:০৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সরকারি আইনগত সহায়তা প্রাপ্ত মামলাসমূহ দ্রুত নিষ্পত্তি করুন-রাষ্ট্রপতি

সরকারি আইনগত সহায়তা প্রাপ্ত মামলাসমূহ দ্রুত নিষ্পত্তি করুন-রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন

বিএনএ,ঢাকা :  রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বিচারক-আইনজীবীসহ বিচার প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকলকে সরকারি আইনগত সহায়তা কার্যক্রমের আওতাধীন মামলাসমূহ দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তির জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার((২৭ এপ্রিল)  এক বাণীতে তিনি উপরোক্ত আহ্বান জানান।

শুক্রবার(২৮ এপ্রিল) বাংলাদেশে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৩’ পালিত হবে।

“আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ কর্তৃক দিবসটি  উদ্‌যাপনের উদ্যোগকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, সমাজে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় সকলে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখবেন – জাতীয় আইনগত সহায়তা দিবসে এ আমার প্রত্যাশা।

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বাণীতে আরও বলেন, অসচ্ছল ও দরিদ্র মানুষকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানের এই কার্যক্রম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য সাংবিধানিক ভাবনারই প্রতিফলন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি বৈষম্যহীন, ন্যায়ভিত্তিক, গণতান্ত্রিক ও সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। জনগণের ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিত করতে তিনি ১৯৭২ সালে সংবিধান প্রণয়নের মাধ্যমে শক্তিশালী বিচারব্যবস্থা প্রতিষ্ঠা করেছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২৭ নং অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে, ‘আইনের দৃষ্টিতে সকলেই সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী। এ অধিকারকে বাস্তব রূপ দেওয়ার লক্ষ্যে ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান আইন ২০০০’ প্রণয়ন করা হয়েছে।

অসচ্ছলতা, অজ্ঞতা ও নানাবিধ আর্থ-সামাজিক প্রতিকূলতার কারণে দেশের গরীব-দুঃখী ও সহায়- সম্বলহীন জনগণ অনেক ক্ষেত্রে আইনের আশ্রয় লাভের অধিকার থেকে বঞ্চিত হন। ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান আইন ২০০০’ এর মাধ্যমে সমাজের হতদরিদ্র ও অসচ্ছল জনগোষ্ঠী বর্তমানে সরকারি খরচে আইনগত সহায়তা পাচ্ছে যা বিচারব্যবস্থায় সকলের অভিগম্যতা নিশ্চিত করছে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ