29 C
আবহাওয়া
৬:৪০ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » তখন পরিকল্পনা ছিলো ভবিষ্যৎ প্রজন্মকে গোঁড়া ও মৌলবাদী বানানো-মহিবুল হাসান

তখন পরিকল্পনা ছিলো ভবিষ্যৎ প্রজন্মকে গোঁড়া ও মৌলবাদী বানানো-মহিবুল হাসান

শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল

ঢাকা : শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ৭৫ পরবর্তী সময়ের সরকারগুলোর পরিকল্পনা ছিলো বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকে পাকিস্তানমুখী করা, গোঁড়া ও উগ্র মৌলবাদী বানানো। সে সময় মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত করা হয়েছে শিক্ষা ব্যবস্থার মাধ্যমে, শিক্ষা মন্ত্রণালয়কে ব্যবহার করে।

মঙ্গলবার(২৬ মার্চ, ২০২৪) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস -২০২৪ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এ মন্তব্য করেন।

পাকিস্তানের সাথে পুনরায় ভাতৃত্ববোধ সৃষ্টি করা

শিক্ষামন্ত্রী বলেন, স্বাধীনতা বিরোধী এ অপশক্তির উদ্দেশ্য ছিল পাকিস্তানের সাথে পুনরায় ভাতৃত্ববোধ সৃষ্টি করা। ইতিহাসকে বিকৃত করা। বঙ্গবন্ধুকে মুছে দিয়ে বঙ্গবন্ধুর সহকর্মীদের মুছে দিয়ে এক ধরনের সামরিকীকরণ করার অপচেষ্টা ছিলো।

মহিবুল হাসান চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধকালীন অবস্থার দিকে তাকালে দেখা যায় মুজিবনগর সরকার ছিলো রাজনৈতিক সরকার। বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি ঘোষণা করে যে সরকার গঠন করা হয়েছিলো, সেই সরকারের সকলেই রাজনৈতিক নেতৃবৃন্দ ছিলেন, তারা জনযুদ্ধ পরিচালনা করেছিলেন। এ সব কিছু মুছে ফেলার চক্রান্ত করেছে।

বছরে ৫২টি শনিবার আছে

তিনি আরও বলেন, ‘পবিত্র রমজান মাসে বিদ্যালয় খোলা থাকা নিয়ে অনেক ধরনের প্রচার-অপপ্রচার হয়েছে। বছরে ৫২টি শনিবার আছে। আগামীতে চেষ্টা করবো সেখানে যদি বিদ্যালয় কিছুটা খোলা রেখে  রমজানে মাসে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা যায়। ‘

সেক্ষেত্রে  বিতর্ক সৃষ্টির অপপ্রয়াস যারা করছে তাদের অপপ্রয়াস বন্ধ হতে  পারে বলেও উল্লেখ করেন মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব  সোলেমান খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ২৪,এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ