39 C
আবহাওয়া
৩:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম পাসপোর্ট অফিসের সার্ভার ডাউনে ভোগান্তি

চট্টগ্রাম পাসপোর্ট অফিসের সার্ভার ডাউনে ভোগান্তি


বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিসের সার্ভার ডাউন হয়ে বিপাকে পড়েছেন চট্টগ্রামের বিভিন্ন এলাকার হাজারো সেবাগ্রহীতা। চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে পাসপোর্টের আবেদন জমা করতে এসে ফিরে গেছেন অনেকে। কেউ কেউ সার্ভার ঠিক হওয়ার আশায় দিনভর অপেক্ষা করেছেন। এর আগে গত বছরের মার্চে একবার সারাদেশে ই-পাসপোর্টের সার্ভার ডাউন হওয়ার ঘটনা ঘটে।

চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক মো. আবু সাঈদ জানান, জার্মানির একটি প্রতিষ্ঠান এ সার্ভার নিয়ন্ত্রণ করে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল থেকে সার্ভারে কোনো কাজ করা যাচ্ছিল না। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে। তবে ঠিক হতে কত সময় লাগে তা নিশ্চিত নয়।

তিনি আরও বলেন, মেশিন যেকোনো সময় নষ্ট হতে পারে। সেখানে আমাদের কোনো হাত নেই। মূলত জাতীয় পরিচয়পত্র আর পেমেন্টের ক্ষেত্রে অনলাইনের কাজটা করা যাচ্ছে না। এটা শুধু মেশিন রেডিবল পাসপোর্টের সার্ভারে জটিলতা দেখা দিয়েছে। ই-পাসপোর্টের কাজ চলছে। সেখানে কোনো সমস্যা নেই।

সেবাগ্রহীতারা জানান, জাতীয় পরিচয়পত্রের তথ্য ভাণ্ডারের সাথে সার্ভারের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় মেশিন রেডিবল পাসপোর্টের (এমআরপি) নবায়নের আবেদন নেওয়া যাচ্ছে না।

বিভাগীয় পাসপোর্ট অফিসের ১০২ ও ১০৩ নম্বর কক্ষের সামনে লম্বা লাইনে দাঁড়িয়ে ছিলেন অনেক সেবাগ্রহীতা। চট্টগ্রামের বিভাগীয় পাসপোর্ট অফিসে প্রতিদিন এক হাজারের মতো সেবাপ্রার্থী আসেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিএনএ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ