31 C
আবহাওয়া
২:৪০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষা শুক্রবারেই হবে

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষা শুক্রবারেই হবে

ঘোষণা ছাড়াই দেশে আনা যাবে ২০ হাজার ডলার

 

বিএনএ ডেস্ক: হাইকোর্টের আদেশ স্থগিত হওয়ায় বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগ পরীক্ষার বাধা কেটেছে। আগের ঘোষণা অনুযায়ী, ২৮ অক্টোবরই এই পরীক্ষা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৫ অক্টোবর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এই পরীক্ষা নিয়ে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেন। এই পরীক্ষা ২৮ অক্টোবর নিতে সূচি ঠিক করেছিল বাংলাদেশ ব্যাংক।

তবে একটি রিট আবেদনে গত ২৩ অক্টোবর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এক মাসের জন্য পরীক্ষাটি স্থগিত করে দেয়। হাইকোর্টের সেই স্থগিতাদেশ চ্যালেঞ্জ করে আপিল বিভাগে আবেদন করে বাংলাদেশ ব্যাংক।

আদালতে ব্যাংকের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন খান মুহাম্মদ শামীম আজিজ। হাইকোর্টের রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। তার সঙ্গে ছিলেন আইনজীবী রাশেদুল হক।

রাশেদুল হক সাংবাদিকদের বলেন, ‘আমাদের রিটে হাইকোর্ট নিয়োগ পরীক্ষা স্থগিত করেছিল। হাইকোর্টের সেই আদেশটি চেম্বার বিচারপতি স্থগিত করেছেন। আদালত বলেছে, আপনারা আরও আগে আসলে এই আদেশ বহাল রাখা সম্ভব হতো। এখন এই পরীক্ষাটা হয়ে যাক। নেক্সট পরীক্ষাগুলোতে যেন সার্কুলারটা মানে সেই নির্দেশনা আমরা দিয়ে দিচ্ছি। না মানলে আপনারা আবার কোর্টে আসতে পারেন।’

হাইকোর্ট পরীক্ষা স্থগিতের পাশাপাশি একটি রুলও দিয়েছিল। তাতে এই নিয়োগের জন্য বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিটি সংশোধন করে চাকরি প্রত্যাশীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত নির্ধারণ করার নির্দেশনা কেন দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

গত ১০ মে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সাধারণ) পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়। এর মধ্যে গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরি প্রত্যাশীদের বয়সসীমার ক্ষেত্রে ৩৯ মাস ছাড় দেয়। এতে বলা হয়, ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের বয়সসীমা নির্ধারণ করতে হবে ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত।

তবে বাংলাদেশ ব্যাংকের এ নিয়োগের ক্ষেত্রে ওই বিজ্ঞপ্তি সংশোধন করে পুনরায় জারি করা হয়নি উল্লেখ করে রাশেদুল বলেছিলেন, এতে অনেক চাকরি প্রত্যাশী আবেদন থেকে বঞ্চিত হন। বঞ্চিত একজন চাকরি প্রত্যাশী বয়সের ছাড় দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তিটি পুনরায় জারি করার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে আবেদনও করেন।

সেই আবেদনে বলা হয়, এর আগে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (গবেষণা), সহকারী পরিচালক (পরিসংখ্যান), অফিসার (পুরকৌশল), অফিসার (তড়িৎকৌশল), অফিসার (যন্ত্রকৌশল) ও অফিসার (সাধারণ) পদে নিয়োগের লক্ষ্যে ২০২১ সালের বিভিন্ন তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিসমূহ জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২১ সালের ১৯ আগস্ট জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালের ২৫ মার্চ নির্ধারণ করে পুনঃবিজ্ঞপ্তি জারি করে। কিন্তু গত ১০ মে সহকারী পরিচালক (সাধারণ) পদের জন্য করা বিজ্ঞপ্তিটি গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী পুনরায় প্রকাশ করা হয়নি।

পরে মির্জা রকিবুল হাসান নামের এক চাকরি প্রত্যাশী বিষয়টি চ্যালেঞ্জ করে গত ১২ অক্টোবর হাইকোর্টে রিট করেন।

বিএনএ/ এআর

Loading


শিরোনাম বিএনএ