31 C
আবহাওয়া
৩:১০ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » পরিবেশ রক্ষা করে শিল্পের সুযোগ তৈরি করে দিচ্ছে সরকার:প্রধানমন্ত্রী

পরিবেশ রক্ষা করে শিল্পের সুযোগ তৈরি করে দিচ্ছে সরকার:প্রধানমন্ত্রী

মানবাধিকার সুরক্ষায় বিশ্বে বাংলাদেশ রোল মডেল : প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: ভবিষ্যতে বাংলাদেশ প্রাচ্য ও পাশ্চাত্যের ব্যবসায়িক যোগোযোগের সেতুবন্ধন হিসেবে গড়ে উঠবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেসব ব্যবসায়ী বাংলাদেশে বিনিয়োগ করতে আসবেন, তারা এখান থেকে দক্ষিণ এবং দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর বাজার ধরার সুযোগ পাবেন বলেও জানান তিনি।

মঙ্গলবার (২৬ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন-২০২১’ উদ্বোধনকালে এসব কথা বলেন সরকার প্রধান। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করেন শেখ হাসিনা।

সে সময় তিনি আরও বলেন, বিনিয়োগকারীদের সুযোগ-সুবিধদা নিশ্চিত করেই সরকার দেশের উন্নয়ন করে যাচ্ছে। সড়ক, নৌ, রেল এবং আকাশপথ উন্নয়নে ব্যবস্থা নেয়া হচ্ছে। শিল্প ও বাণিজ্যের প্রসারে  অবকাঠামো খাতের উন্নয়নের পাশাপাশি আইন এবং নীতিরও সংশোধন করা হয়েছে। পরিবেশ রক্ষা করে সরকার শিল্পের সুযোগ তৈরি করে দিচ্ছে। শিল্পোদ্যোক্তারা যেন বিনিয়োগের জন্য বাংলাদেশকে বেছে নেয়, সেজন্য কাজ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

নতুন আর কী কী পণ্য উৎপাদন এবং রপ্তানি করা যায়, সেটি গবেষণা করে বের করার জন্যসংশ্লিষ্টদের তাগিদ দিয়ে সরকার বলেন, কোন দেশে কী পণ্যের চাহিদা রয়েছে, তা অনুধাবন করে সেটি বাংলাদেশে উৎপাদন করা যায় কিনা বিবেচনা করতে হবে। পাশাপাশি রপ্তানি পণ্যের সংখ্যা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

শেখ হাসিনা বলেন, করোনায় বিশ্বব্যাপী স্থবিরতা বিরাজ করলেও বাংলাদেশের অর্থনীতিকে সচল রাখার চেষ্টা করেছে সরকার। টানা ১৩ বছর প্রবৃদ্ধি ৬ শতাংশের উপরে রয়েছে। বিনিয়োগকারীদের জন্য ১০০টি অর্থনৈতিক অঞ্চল করা হয়েছে। পাশাপাশি শিল্প ও বিনিয়োগ সংশ্লিষ্ট বিভিন্ন আইন ও নীতি সংশোধন করা হয়েছে। আগামি প্রজন্মের জন্য একটি আত্মমর্যাদাশীল রাষ্ট্র নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন তিনি।

শেখ হাসিনা বলেন, এই সম্মেলনের মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগের জন্য দেশি-বিদেশি শিল্প উদ্যোক্তা, ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা বাংলাদেশের ব্যবসায়ী খাতের সম্ভাবনা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। ফলে, বিশ্ববাজারে বাংলাদেশি পণ্যের নবদ্বার উন্মোচিত হবে। রপ্তানি বাড়বে এবং বাংলাদেশ কাঙ্ক্ষিত বিনিয়োগ আকর্ষণে সক্ষম হবে বলে মনে করেন প্রধানমন্ত্রী।

সপ্তাহব্যাপী এই সম্মেলনে বিশ্বের ৩৮টি দেশের ৫৫২ উদ্যোক্তা, ব্যবসায়ী ও বিনিয়োগকারী প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করেছে বাণিজ্য মন্ত্রণালয় ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ