28 C
আবহাওয়া
২:৩৪ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ, মৃতের সংখ্যা বেড়ে-১৩

কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ, মৃতের সংখ্যা বেড়ে-১৩

কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ, মৃতের সংখ্যা বেড়ে-১৩

বিএনএ বিশ্ব ডেস্ক: কাবুল বিমানবন্দরের বাইরে পৃথক দুটি আত্মঘাতি বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ জনে। আহত হয়েছেন আরও অনেকে। নিহতদের মধ্যে বিদেশি নাগরিক ও শিশু রয়েছে। হতাহতের এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। হামলায় আহতদের মধ্যে তালেবান যোদ্ধা ও মার্কিন সেনারাও রয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) হামলার খবর নিশ্চিত করেছে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও পেন্টাগন। পশ্চিমা সৈন্য-নাগরিক ও আফগান সহযোগীদের সরিয়ে নেয়ার ব্যাপক তোড়জোড়ের মধ্যে এ হামলা চালানো হলো।

সংবাদ মাধ্যমগুলো জানায়, কাবুল বিমান বন্দরে যে কোন সময়  জঙ্গি গোষ্ঠী  আইএসআইএল হামলা চালাতে পারে মার্কিন গোয়েন্দাদের হুঁশিয়ারির কয়েক ঘন্টার মধ্যে এই বিস্ফোরণ ঘটেছে। আমেরিকা এবং কয়েকটি মিত্র দেশ কাবুল বিমান বন্দরে সন্ত্রাসী হামলার ব্যাপারে সতর্ক করার পরও তালেবানের শাসন থেকে রক্ষা পাবার জন্য হাজারো মানুষ সেখানে অপেক্ষা করছে।

হোয়াইট হাউস জানিয়েছে, কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে বিস্ফোরণের বিষয়টি প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়েছে।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, কাবুল বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণ ঘটেছে। সেখানে যুক্তরাষ্ট্রের অনেক বেসামরিক লোকজন ছিল। তাদের অনেকে আহত হয়েছেন। তবে, কোন মার্কিন নাগরিক মারা গেছেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। হতাহতের বিস্তারিত তথ্য পরবর্তীতে জানানো হবে।

দেশটির ক্ষমতাসীন নতুন শাসকগোষ্ঠী তালেবানের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, কাবুল বিমানবন্দরের বাইরে সন্দেহভাজন আত্মঘাতী বোমা হামলাকারীর বিস্ফোরণে শিশুসহ ১৩ জন নিহত হয়েছেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, বিমানবন্দরের অ্যাবে গেটের প্রবেশদ্বারে বিস্ফোরণ ঘটেছে। সন্ত্রাসী হামলার হুমকির কারণে সতর্কতা হিসেবে বন্ধ করে দেয়া তিনটি গেটের একটি অ্যাবে গেট। দেশ ছাড়তে মরিয়া হাজারো আফগান সেখানে অবস্থান করছেন। পাশাপাশি ওই গেটে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সেনা মোতায়েন ছিল৷ এর পাশেই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কিছু এয়ারক্রাফট রাখা আছে। এছাড়া, বোমা হামলার ঘটনাস্থলের খুব কাছেই হোটেল রয়েছে।

সংবাদ মাধ্যমটির প্রতিনিধি জোনাথন বিয়ালে বলেছেন, কাবুল বিমানবন্দরে প্রথম বিস্ফোরণের পরপর দ্বিতীয় বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের পাশাপাশি সেখানে ছোট আগ্নেয়াস্ত্র থেকে গোলাগুলিও হয়েছে। জোড়া এই বিস্ফোরণ বিমানবন্দরের অ্যাবে গেটের কাছের প্রবেশদ্বারে ঘটেছে। যেখানে হাজারো আফগান গত ১২ দিন ধরে অবস্থান করছেন।

কাবুল থেকে আল-জাজিরার সংবাদদাতা শার্লট বেলিস জানিয়েছেন, আফগানিস্তানে তালেবানের হাতে ক্ষমতা চলে যাওয়ার পর এটিই প্রথম  বিস্ফোরণ। তবে, বিমানবন্দরের বাইরে কারা বিস্ফোরণ ঘটিয়েছে, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট হওয়া যায়নি। তথাকথিত ইসলামিক স্টেট অফ খোরাসান প্রভিন্স (আইএসকেপি) বিস্ফোরণ ঘটাতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আফগানিস্তানের স্থানীয় সংবাদপত্র খিমা নিউজ এজেন্সি জানিয়েছে, বিস্ফোরণের পরপর গুলির শব্দও শোনা গেছে।

কাবুল বিমানবন্দরে বিস্ফোরণ, মৃতের সংখ্যা বেড়ে-১৩এদিকে, কাবুল বিমানবন্দরের আশেপাশে অবস্থানরত নাগরিকদের নিরাপদ স্থানে সরে যেতে নির্দেশ যুক্তরাজ্যের  পররাষ্ট্র মন্ত্রণালয়।

অন্যদিকে, বিমানে বন্দরে যাওয়ার পথেও মানুষ হামলার শিকার হতে পারে বলে সতর্ক করেছে কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)।

বর্তমানে  কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে পাঁচ হাজার ৮শ মার্কিন সেনাকে সহায়তা করছে যুক্তরাজ্যের  এক হাজারের বেশি সেনা।

তালেবানদের বেঁধে দেয়া সময়ের মধ্যে ৩১ আগস্টের আগেই সব মার্কিন নাগরিক ও সেনা সদস্যকে কাবুল থেকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

পেন্টাগন জানিয়েছে, নির্ধারিত সময়ের মধ্যেই মার্কিনিদের সরিয়ে নিতে প্রতি ৩৯ মিনিট পর পর কাবুল বিমানবন্দর থেকে যাত্রী বোঝাই করে মার্কিন সামরিক বিমান ছেড়ে যাচ্ছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ