29 C
আবহাওয়া
৩:০৫ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু

হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু

হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু

বিএনএ, দিনাজপুর: দীর্ঘ ১০ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পুনরায় কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। সোমাবার (২৬ জুন) বেলা ১১টায় একটি ট্রাক কাঁচা মরিচ নিয়ে স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এর আগে গত বছরের ২৪ আগস্ট ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বন্দরের পাঁচটি আমদানিকারক প্রতিষ্ঠান মোট ১ হাজার ৯০০ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানির অনুমোদন পেয়েছে। এর মধ্যে সোমবার (২৬) সকালে সততা বাণিজ্যালয় নামের একটি প্রতিষ্ঠান কাঁচা মরিচ আমদানি করে।

এদিকে আমদানির খবরে হিলির খুচরা বাজারগুলোতে প্রতি কেজি কাঁচা মরিচে দাম কমেছে ২০ টাকা। যেখানে কয়েকদিন আগেও বিক্রি হয়েছে প্রতি কেজি ২০০ টাকা দরে।

জাহাঙ্গীর নামের এক ক্রেতা বলেন, কয়েকদিন পরেই ঈদ। বাজারে সব কিছুর দাম বেশি। কাঁচা মরিচের দাম এত বেশি মানতেই পারছিলাম না। আজকে শুনলাম বাজারে ২০-২২ টাকা কমেছে।

আলম নামের এক ক্রেতা বলেন, সব জিনিসের দামই তো বাড়তি। কাঁচা মরিচের দাম কমেছে শুনে ভালো লাগছে। তবে অন্যান্য পণ্যের দামও কমানো দরকার।

হিলি উপসহকারী উদ্ভিদ সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী গণমাধ্যমকে বলেন, স্থলবন্দরের পাঁচটি আমদানিকারক প্রতিষ্ঠান মোট ১ হাজার ৯০০ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানির অনুমোদন পেয়েছে। এছাড়া একটি প্রতিষ্ঠান ৫০০ মেট্রিক টন টমেটো আমদানির অনুমোদন পেয়েছে।

আমদানিকারক প্রতিষ্ঠান সততা বাণিজ্যালয়ের প্রতিনিধি শাহবুল ইসলাম গণমাধ্যমকে বলেন, এখন পর্যন্ত প্রায় ৫০ মেট্রিক টন কাঁচা মরিচের এলসি করা হয়েছে। কোরবানির ঈদে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি বন্ধ থাকবে। বাংলাদেশ সরকার ভারত থেকে কাঁচা মরিচের আমদানি কার্যক্রম চলমান রাখলে দেশের বাজারে দাম অনেকটাই কমে আসবে।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন গণমাধ্যমকে বলেন, দীর্ঘ ১০ মাস বন্ধ ছিল কাঁচা মরিচ আমদানি। হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি কার্যক্রম আবার শুরু হয়েছে। যেহেতু কাঁচা মরিচ পচনশীল একটি পণ্য, তাই পানামা পোর্ট লিংক লিমিটেড ট্রাক থেকে দ্রুত পণ্যটি খালাস করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতে সহযোগিতা করছে।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ