34 C
আবহাওয়া
১০:৪৪ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ন্যূনতম ২০০০ টাকা কর দিতে হবে না, প্রস্তাব প্রত্যাহার

ন্যূনতম ২০০০ টাকা কর দিতে হবে না, প্রস্তাব প্রত্যাহার


বিএনএ, ঢাকা : ন্যূনতম ২ হাজার টাকা আয়কর দেয়ার প্রস্তাব প্রত্যাহার করা হয়েছে। এটি বাদ দিয়েই রোববার (২৫ জুন) রাতে সংসদে পাস করা হয়েছে অর্থবিল। ফলে রিটার্ন জমা দিলেই আর কর দিতে হবে না।

এদিন রাতে অর্থমন্ত্রী বিলটি সংসদে উত্থাপন করলে কণ্ঠভোটে এ বিল পাস করা হয়। এর আগে বিলটির সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি করা হয়।

এছাড়া শিক্ষার অন্যতম উপকরণ বলপয়েন্ট কলমের ওপর প্রস্তাবিত অতিরিক্ত ১০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। এতে বলপয়ন্টে ভ্যাট আগের মত ৫ শতাংশই থাকছে।

বাজেট প্রস্তাবে বলপয়েন্ট কলমে মোট ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপের প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী।

সমাপনী বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, আশপাশের দেশের তুলনায় আমরা ভালো আছি। অর্থনীতি ভালো আছে। আমাদের বর্তমান বৈদেশিক ঋণ জিডিপির মাত্র ৩৪ শতাংশ। এটি অন্য দেশে ২৬১ শতাংশ পর্যন্ত রয়েছে। ফলে বিদেশি ঋণের ক্ষেত্রে কোনো ঝুঁকি নেই।

তিনি আরও বলেন, দেশের উন্নয়ন অর্থনীতির কারিগর প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মাত্র ১৪ বছরে বাংলাদেশকে ৬০তম অবস্থান থেকে ৩৫তম বৃহৎ অর্থনীতির দেশে পরিণত করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন।

অর্থমন্ত্রী বলেন, এখন আমাদের একটাই লক্ষ্য, ২০৪১ সালের মধ্যে বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের তালিকায় অন্তর্ভুক্ত হওয়া। পাশাপাশি একটি সমৃদ্ধ, উন্নত ও জ্ঞান-ভিত্তিক স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করা।

অর্থমন্ত্রী গত ১ জুন আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছিল। সোমবার বাজেট পাস করা হবে। নতুন অর্থবছরের বাজেটে ব্যক্তি শ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা বর্তমানের থেকে ৫০ হাজার টাকা বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করা হয়েছে। অর্থাৎ বছরে সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হবে না।

বিএনএনিউজ/এইচ.এম।/এইচ এইচ

Loading


শিরোনাম বিএনএ