27 C
আবহাওয়া
৮:৩০ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » ‘এমএসএমই দিবস ২০২১’ রোববার

‘এমএসএমই দিবস ২০২১’ রোববার


বিএনএ, ঢাকা : আগামীকাল রোববার( ২৭ জুন) ‘এমএসএমই দিবস ২০২১’ । প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষ্যে একবাণীতে বলেন, সমৃদ্ধ ও টেকসই অর্থনীতির ভিত গড়তে হলে দেশে শ্রমঘন ও স্বল্পপুঁজির এসএমই-উদ্যোক্তা তৈরি করা প্রয়োজন। ব্যবসা-বাণিজ্যের প্রসারসহ এসএমই-উদ্যোক্তাদের এগিয়ে আসার উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর। দেশের তরুণ-যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তর এবং তাঁদের কর্মসংস্থানের সুযোগ-বৃদ্ধিকরণে এসএমই-খাত বিশেষ ভূমিকা রাখছে। এভাবেই গড়ে উঠবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ, ইনশাআল্লাহ।

শনিবার দেয়া বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, বর্তমান সরকারের ব্যবসায়বান্ধব নীতির কারণে দেশের বিভিন্ন প্রান্তে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ক্লাস্টারভিত্তিক শিল্পবিকাশের ফলে প্রত্যন্ত অঞ্চলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। একইসাথে যুবসমাজকে দক্ষজনশক্তিতে রূপান্তর করে তাদের শ্রমবাজারে নিয়োজিত করতে এসএমই-খাত অগ্রণী ভূমিকা রাখছে। এছাড়া গ্রাম-গঞ্জে এসএমই-শিল্পের উন্নয়নের মাধ্যমে তরুণদের আত্মকর্মসংস্থান সৃষ্টির সুযোগ বৃদ্ধি পাবে বলে আমি বিশ্বাস করি। দেশের এসএমই-খাতে এখন মানসম্পন্ন কৃষিপ্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত পণ্য, পোশাকসামগ্রী, হাল্কা-যন্ত্রপাতি, বিভিন্ন গৃহস্থালী পণ্য ও জুয়েলারি পণ্য তৈরি করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক উন্নয়নে নিবেদিতপ্রাণ এসএমই-উদ্যোক্তাদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানান।তিনি বলেন,    সমৃদ্ধ ও টেকসই অর্থনীতির জন্য দেশে দেশে শ্রমঘন ও স্বল্প পুঁজির এসএমই-শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশেও এসএমই-খাত এসডিজি এবং রূপকল্প ২০৪১ অর্জনে অবদান রেখে চলেছে। এর ফলে দেশে শিল্পায়ন, বিশেষ করে এসএমই-খাতের উন্নয়নের মাধ্যমে অধিক কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতিতে গতিসঞ্চার হয়েছে।

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ