40 C
আবহাওয়া
৫:১১ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জাপানের সামুদ্রিক খাবারে চীনের নিষেধাজ্ঞা

জাপানের সামুদ্রিক খাবারে চীনের নিষেধাজ্ঞা

জাপান

বিশ্ব ডেস্ক: ফুকুশিমা দাইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তেজস্ক্রিয় বর্জ্য-পানি বৃহস্পতিবার থেকে প্রশান্ত মহাসাগরে ফেলতে শুরু করেছে জাপান। জাপান সরকারের এমন বিতর্কিত কাজে ওই অঞ্চলজুড়ে তীব্র প্রতিবাদ-বিক্ষোভের জন্ম দিয়েছে। জাপান সরকারকে ‘অত্যন্ত স্বার্থপর’ মন্তব্য করে দেশটির সব সামুদ্রিক খাবারে নিষেধাজ্ঞা দিয়েছে চীন।

আল-জাজিরা জানায়, পরিত্যক্ত ফুকুশিমা বিদ্যুৎকেন্দ্রটির পরিচালক সংস্থা টোকিও ইলেক্ট্রিক পাওয়ার কোম্পানি গতকাল আবহাওয়া ও মহাসাগরের অবস্থা অনূকূলে রয়েছে বলে প্রথমে ঘোষণা দেয়। এরপর দেশটির স্থানীয় সময় বেলা ১টা ৩ মিনিট থেকে ভূগর্ভস্থ একটি সুড়ঙ্গ দিয়ে বর্জ্য-পানি সাগরে ফেলা শুরু করে তারা।

২০১১ সালের ভয়াবহ ভূমিকম্প ও সুনামির আঘাতে ফুকুশিমা দাইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে মারাত্মক বিপর্যয় দেখা দেয়। এরপর থেকে পরিত্যক্ত হয়ে পড়া বিদ্যুৎকেন্দ্রটিতে ১ হাজারের বেশি বিশালাকৃতি ট্যাংকে ১৩ লাখ টনের বেশি তেজস্ক্রিয় বর্জ্য-পানি জমিয়ে রাখা হয়েছে। অলিম্পিক সাইজের ৫০০ পুল এসব পানিতে পূর্ণ হওয়া সম্ভব। এই বিপুল পরিমাণ পানি ফিল্টার করে মহাসাগরে পুরোপুরি নিষ্কাশন সম্পন্ন করতে ৩০ বছর সময় লেগে যাবে।

বিবিসি জানায়, মহাসাগরে ফুকুশিমার বর্জ্য-পানি ফেলার বিরুদ্ধে প্রতিবেশী দেশগুলোর মধ্যে সবচেয়ে সোচ্চার কণ্ঠ চীনের। তারা ইতোমধ্যে এমন কাজের প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে। জাপানের সামুদ্রিক খাবারের সবচেয়ে বড় ক্রেতা চীন। মহাসাগরে তেজস্ক্রিয় পানি মেশায় তারা জাপানের সব সামুদ্রিক খাবার আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। চীন আগে থেকেই ফুকুশিমা ও আশপাশের কয়েকটি প্রিফেকচার থেকে সামুদ্রিক খাবার আমদানি নিষিদ্ধ করে রেখেছিল। এবার নিষেধাজ্ঞা বিস্তৃত করে পুরো জাপানকেই এর আওতায় নিয়ে এল।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ