29 C
আবহাওয়া
৮:৫৫ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা বন্ধ করার নির্দেশ ভূমিমন্ত্রীর

পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা বন্ধ করার নির্দেশ ভূমিমন্ত্রীর

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

বিএনএ ডেস্ক: সারা দেশে ভূমি উন্নয়ন কর ব্যবস্থায় পর্যায়ক্রমে ম্যানুয়াল দাখিলা প্রদান সম্পূর্ণ বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এজন্য ভূমি উন্নয়ন কর ব্যবস্থার বিধি-বিধান সংশোধনের ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

বুধবার (২৪ আগস্ট) ভূমি মন্ত্রণালয়ে ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী কর্মকর্তাদের এ নির্দেশ দেন তিনি। সভায় সভাপতিত্ব করেন ভূমিমন্ত্রী।

ম্যানুয়াল দাখিলা

মন্ত্রী এই সময় আশা প্রকাশ করেন, আগামী বছরের জানুয়ারি মাস নাগাদ সারা দেশে ভূমি উন্নয়ন কর ব্যবস্থায় ম্যানুয়াল দাখিলা বন্ধ করা সম্ভব হবে।এরপর কেবল ডিজিটাল দাখিলা প্রদানের ব্যবস্থা করা গেলে ভূমি সংক্রান্ত দুর্নীতি কমে আসবে।

এছাড়া অধিকতর স্বচ্ছতা আনয়নে ও জাল-জালিয়াতি রোধে জমির খতিয়ানের সাথে পার্সেল ম্যাপ সংযুক্ত করার ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন মন্ত্রী। এজন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালককে ভূমি অটোমেশন প্রকল্পে ভৌগোলিক তথ্য ব্যবস্থা (Geographic Information System – GIS) সংযুক্ত করার নির্দেশ দেন মন্ত্রী। পার্সেল ম্যাপ হচ্ছে অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ সংযুক্ত করে দাগভিত্তিক ভূ-সম্পদ ম্যাপ।

আরও পড়ুন… মোবাইল চোর থেকে ইয়াবা গডফাদার! পর্ব-১৩

সভায় ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাসসহ ভূমি মন্ত্রণালয় ও আওতাভুক্ত দপ্তর-সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রকল্প পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সভায় আরও জানান, জনগণের ভোগান্তি কমাতে ম্যানুয়াল দাখিলা দ্রুত বন্ধ করা জরুরি।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ