34 C
আবহাওয়া
১২:০০ অপরাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস

উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস

উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ইয়াস

বিএনএ ডেস্ক:পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ইয়াস উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও আরও ঘনীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। এটি মঙ্গলবার(২৫ মে) সকাল ৬টায় (২৫ মে) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫১৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল বলে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ।

ইয়াস সম্পর্কিত ৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর জানায়, প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকট সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস বলেন, গত ছয় ঘণ্টায় ঘূর্ণিঝড়টি নয় কিলোমিটার গতিতে এগিয়েছে এবং এটি আরও শক্তি সঞ্চয় করবে। তবে এই ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা ক্ষীণ। এখন পর্যন্ত দেখা যাচ্ছে, এই ঘূর্ণিঝড়ের পুরো গতিপথ ভারতের উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গের দিকে। উপকূলে আসার পর ভারতের দিকে যাওয়ার পথে বাংলাদেশের খুলনা এবং সাতক্ষীরা উপকূলে কিছু বৃষ্টিপাত হবে।

এদিকে, ঘূর্ণিঝড় ইয়াস যে পথে এগোচ্ছে, তাতে এটি অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকার মাঝামাঝিতে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে।উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে বুধবার সকাল নাগাদ ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি পৌঁছাবে ঘূর্ণিঝড়টি।

ভারতের আলীপুর আবহাওয়া অফিসের  কর্মকর্তা সঞ্জীব ব্যানার্জির বরাত দিয়ে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে,, আগের থেকে আরও  বেশি গতি নিয়ে ইয়াস পারাদ্বীপের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৩৯০ কিলোমিটার, বালাসোরের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৪৯০ কিলোমিটার, দিঘার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে ৪৭০ কিলোমিটার এবং বাংলাদেশের খেপুপাড়ার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে দূরে অবস্থান করছে। যা ক্রমশ শক্তি সঞ্চয় করে বুধবার ভোরের দিকে উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের কাছে পৌঁছাবে। এরপর দুপুরে পারাদ্বীপ এবং সাগরের মাঝখানে বালাসোরের কাছাকাছি স্থলভাগে আছড়ে পড়বে।

অন্যদিকে, ভারতের পূর্ব মেদিনীপুর জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।পাশাপাশি ইয়োলো সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া ও ঝাড়গ্রামে। সতর্কতায় বলা হয়েছে,  কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ, মালদহ ও দার্জিলিংয়ে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ