27 C
আবহাওয়া
১০:৩৬ অপরাহ্ণ - মে ২৭, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে লালদীঘিতে জব্বারের বলী খেলা আজ

চট্টগ্রামে লালদীঘিতে জব্বারের বলী খেলা আজ

চট্টগ্রামের আব্দুল জব্বারের বলী খেলা

বিএনএ, চট্টগ্রাম: ঐতিহাসিক আবদুল জব্বারের বলী খেলা(কুস্তি প্রতিযোগিতা) আজ মঙ্গলবার(২৫ এপ্রিল ২০২৩) দুপুরে স্থানীয় লালদীঘি ময়দানে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে লালদীঘি ও আশপাশের এক বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিরাট বৈশাখি মেলা বসেছে।

জব্বারের বলীখেলা এক ধরনের কুস্তি খেলা, যা চট্টগ্রামের লালদিঘী ময়দানে প্রতিবছরের ১২ই বৈশাখে অনুষ্ঠিত হয়ে আসছে। এই খেলায় অংশগ্রহণকারীদেরকে বলা হয় বলী। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কুস্তি প্রতিযোগিতা বলী খেলা

নামে পরিচিত। ১৯০৯ সালে চট্টগ্রামের বদরপাতি এলাকার ধনাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর এই প্রতিযোগিতার গোড়া পত্তন করেন।পরবর্তী তে তার মৃত্যুর পর এই প্রতিযোগিতা জব্বারের বলী খেলা নামে পরিচিতি লাভ করে। জব্বারের বলীখেলা একটি জনপ্রিয় ও ঐতিহ্যমন্ডিত প্রতিযোগিতা হিসেবে বিবেচিত। বলীখেলাকে কেন্দ্র করে লালদিঘী ময়দানের আশে পাশে প্রায় তিন কিলোমিটার জুড়ে বৈশাখী মেলার আয়োজন হয়। এটি বৃহত্তর চট্টগ্রাম এলাকার সবচেয়ে বৃহৎ বৈশাখী মেলা।

লালদীঘি মাঠকে কেন্দ্র করে আশপাশের সব সড়কে প্রায় এক বর্গকিলোমিটার এলাকা জুড়ে বৈশাখী মেলা বসেছে। ঈদের ছুটির মধ্যেই মেলা উপলক্ষে ঢাকা, নারায়ণগঞ্জ,নরসিংদী, খুলনা, চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে ব্যবসায়ীরা এসেছেন তাদের পণ্য নিয়ে।ঈদের ছুটি শেষে চট্টগ্রাম শহরে ফিরতে শুরু করা মানুষের অংশগ্রহণে জমজমাট হয়ে উঠবে মেলা প্রাঙ্গণ- এমনটাই আশা করছেন ক্ষুদ্র ও কুটির শিল্পের ব্যবসায়ীরা।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ